Hoop NewsHoop Tech

পৃথিবীর কাছাকাছি গ্রহাণুর আবিষ্কার করলেন ভারতের দুই স্কুল ছাত্রী, নাসা থেকে পেলেন সম্মান

সোমবার মহাকাশ গবেষণা বিষয়ক এক ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠান জানিয়েছে যে, ভারতের দুই কিশোরী ইউনিভার্সিটি অফ হাওয়াই টেলিস্কোপের সাহায্যে নেওয়া চিত্রের মাধ্যমে পৃথিবীর কাছাকাছি এক গ্রহাণুর আবিষ্কার করেছে। গ্রহাণুটি বর্তমানে মঙ্গল গ্রহের নিকটবর্তী অবস্থান করেলেও প্রায় দশ মিলিয়ন বছরের মধ্যে এর কক্ষপথটি পৃথিবীকে অতিক্রম করবে বলে আশা করা হচ্ছে। স্পেস ইন্ডিয়া নামের এক বেসরকারি প্রতিষ্ঠানে এই দুই ১৪ বছর বয়সী মেয়ে প্রশিক্ষণ নেয় বলে জানা গেছে। সুরাটের এই দুই কিশোরী বিষয়টি নাসার বিজ্ঞানী গোষ্ঠী আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান অনুসন্ধান সহযোগিতা (আইএএসসি) ও স্পেস ইন্ডিয়ার যৌথ পরিচালনায় একটি গ্রহাণু অনুসন্ধান অভিযানের অংশ হিসাবে এটি আবিষ্কার করেন।

এই ছাত্রীদের মধ্যে একজন বৌহিহি ভেকারিয়া জানান, ‘গ্রহাণুটির নামকরণের জন্য আমরা অপেক্ষা করে রয়েছি।’ বড় হয়ে একজন নভোচারী হয়ে উঠতে চান বলেও জানান এই তিনি। অন্য ছাত্রী রাধিকা লাখানি তার পড়াশুনার জন্য কঠোর পরিশ্রম করেছেন জানিয়ে বলেন ‘ঘরে একটা টিভিও নেই, যার ফলে আমি পড়াশোনায় মনোনিবেশ করতে পেরেছি।’ স্পেস ইন্ডিয়ার এক প্রবক্তা জানান, নাসা এই গ্রহাণুটির কক্ষপথের বিষয়টি নিশ্চিত করলে এইচএলভি ২৫১৪ নামে এর আনুষ্ঠানিক নামকরণ করা যেতে পারে।

গ্রহাণু ও ধূমকেতুরা পৃথিবীর জন্য একটি সম্ভাব্য বিপদ সংকেত নিয়ে আসে। বিজ্ঞানীরা প্রতি বছর এই ধরনের অসংখ্য জ্যোতিষ্ক আবিষ্কার করেন। প্রসঙ্গত, ২০১৩ সালে আইফেল টাওয়ারের চেয়ে ভারী একটি গ্রহাণুটি মধ্য রাশিয়ায় আছড়ে পড়েছিল। যার ফলে এক হাজারেরও বেশি লোক আহত হয়েছিল।

whatsapp logo