whatsapp channel

Monsoon Update: আজ থেকেই বদলে যাবে আবহাওয়া, দক্ষিনবঙ্গে ভারী বৃষ্টির কড়া সতর্কতা!

বাংলায় প্রবেশ ঘটেছে বর্ষার। জেলায় জেলায় বদলে যাচ্ছে আবহাওয়া। ভারী বৃষ্টিতে ইতিমধ্যেই ভাসছে উত্তরবঙ্গ। হাওয়া অফিস বলছে, এসপ্তাহেই দক্ষিণবঙ্গের সব জেলায় বর্ষা ঢুকে পড়বে। ইতিমধ্যেই জেলায়-জেলায়  বৃষ্টি বাড়তে শুরু করেছে।…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

বাংলায় প্রবেশ ঘটেছে বর্ষার। জেলায় জেলায় বদলে যাচ্ছে আবহাওয়া। ভারী বৃষ্টিতে ইতিমধ্যেই ভাসছে উত্তরবঙ্গ। হাওয়া অফিস বলছে, এসপ্তাহেই দক্ষিণবঙ্গের সব জেলায় বর্ষা ঢুকে পড়বে। ইতিমধ্যেই জেলায়-জেলায়  বৃষ্টি বাড়তে শুরু করেছে। সেইসঙ্গে  চলছে বজ্রপাতও। ফলে নাভিশ্বাস ওঠা গরম থেকে খানিক স্বস্তি পেয়েছে বঙ্গবাসী। বর্ষার শুরুতে মোটামুটি স্বস্তিদায়ক আবহাওয়া রয়েছে রাজ্যে।

Advertisements

শুক্রবারও দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আর এই লাগাতার বৃষ্টির ফলে নামবে রাজ্যের তাপমাত্রার পারদ। আগামীতে আরো স্বস্তি পাবেন রাজ্যবাসী, এমনটাই পূর্বাভাস রয়েছে বাংলায়। এখন আসুন একনজরে দেখে নেওয়া যাক সপ্তাহান্তে কেমন থাকতে চলেছে বাংলার আবহাওয়া।

Advertisements

■ কলকাতার আবহাওয়া: প্রাক বর্ষার বৃষ্টিতে গত কয়েকদিন ধরেই ভিজছে শহর কলকাতা। মপুসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকার আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। কোথাও কোথাও বৃষ্টি কিংবা বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। আজ শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩৩ ও ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। তবে দিনভর বজায় থাকবে অর্দ্রতাজনিত অস্বস্তি। আজ কলকাতার আর্দ্রতা ৯৩ থেকে ৭২ শতাংশের আশেপাশে থাকবে।

Advertisements

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ থেকেই দক্ষিণবঙ্গ ভিজবে ভারী বৃষ্টিতে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, শনিবার সকালের মধ্যে দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সবকটি জেলাতেই এদিনের জন্য বজ্রপাতের সতর্কতা জারি করা হয়েছে। এদিকে রবিবারও দক্ষিণবঙ্গের সবকটি জেলায় বজ্রপাত-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। রবিবার নাগাদ দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও বাঁকুড়া জেলায় ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে মৌসম ভবন।

Advertisements

■ উত্তরবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়লেও শনিবার থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ অনেকটাই কমবে বলে জানা গেছে। শুক্রবারেও দার্জিলিং এবং কালিম্পং-এ ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এছাড়াও এদিন উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলায় বজ্রপাতের ব্যাপারে সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গে আগামী ৩-৪ দিনে দিনের তাপমাত্রা ৩-৫ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। আপাতত রবিবার উত্তরবঙ্গের জেলাগুলির কোথাও কোথাও বজ্রপাত-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা