Hoop News

হাত-পা ছাড়াই জন্ম নিল ফুটফুটে এক শিশু, বিরল এই রোগের কারণ জানালেন চিকিৎসকরা

হাত-পা ছাড়াই একটি সন্তানের জন্ম হয়েছে মধ্যপ্রদেশে

মধ্যপ্রদেশের এক মহিলা একটি কন্যা সন্তানের জন্ম দিয়েছে। প্রথমে সবটা ঠিকঠাকই ছিল। কন্যা সন্তান বলে কোনো সমস্যা ছিল না কিন্তু, জন্মানোর পরে সেই সন্তানকে দেখে সকলেরই চক্ষু চড়কগাছ। হাত, পা ছাড়াই জন্ম নিয়েছে বাচ্চাটি। এটি এক অদ্ভুত জেনেটিক সমস্যা।

মধ্যপ্রদেশের বিদিশা জেলায় সিরঞ্জ তেহেসিলে সাকা গ্রামে জন্ম হয়েছে বাচ্চাটির। ২৮ বছরের এক মহিলা ২৬শে জুন একটি সন্তানের জন্ম দেন। যে সন্তান হাত-পা ছাড়াই জন্মেছে। অদ্ভুত এই রোগের নাম তেত্রা আমেলিয়া। রাজীব গান্ধী স্মৃতি হসপিটালে শিশুরোগ বিশেষজ্ঞ ডক্টর সুরেশ আগারওয়াল জানান, “আপাতত বাচ্চাটিকে হাসপাতালে রাখা হয়েছে। মাকে ছেড়ে দেওয়া হয়েছে। বাচ্চাটি হাত পা ছাড়া এমনি সুস্থই হয়েছে।”

অদ্ভুত এই রোগটি সাধারণত জেনেটিক একটি রোগ। কখনো কখনো হাত, পা থাকে না, কখনো আবার দুটো মাথা এমনও দেখা যায়। ভোপালের সি.এম.এইচ ও এবং শিশু রোগ বিশেষজ্ঞ ডক্টর প্রভাকর তিওয়ারি জানিয়েছেন, ১,০০,০০০ জনের মধ্যে মাত্র ১ জন এই রোগে আক্রান্ত হন। তবে যে পরিবারে এমন বাচ্চার জন্ম হয়, সেই পরিবারটি এর দ্বারা সাংঘাতিক ভাবে প্রভাবিত হয়। অস্ট্রেলিয়ার নিকোলাস জেমস ভুজিকিক এই একই রোগে আক্রান্ত। তারও দুই হাত এবং দুই পা নেই। কিন্তু তিনি সমস্ত বাধা বিপত্তি কাটিয়ে উঠতে পেরেছেন।

অস্ট্রেলিয়ার নিকোলাস জেমস ভুজিকিক এই একই রোগে আক্রান্ত।
whatsapp logo