whatsapp channel

Weather Forecast: বেলা বাড়লেই ঝেঁপে বৃষ্টি কলকাতা সহ ৭ জেলায়, স্বাভাবিকের অনেক উপরে উঠবে পারদ

গত বছর নভেম্বর থেকে হিমেল হাওয়া রাজ্যে প্রবেশ করলেও, ডিসেম্বরের শুরুতে শীতের প্রভাব কিছুটা কমে যায়। একের পর এক ঘূর্ণাবর্তের প্রভাবে শীতের বহর কমতে থাকে বছরের শেষ মাসে। মাঘ মাসের…

Avatar

Debaprasad Mukherjee

গত বছর নভেম্বর থেকে হিমেল হাওয়া রাজ্যে প্রবেশ করলেও, ডিসেম্বরের শুরুতে শীতের প্রভাব কিছুটা কমে যায়। একের পর এক ঘূর্ণাবর্তের প্রভাবে শীতের বহর কমতে থাকে বছরের শেষ মাসে। মাঘ মাসের শুরু থেকেই শীতের উপর কোপ ফেলেছিল পূবালী হাওয়া। এই প্রভাব বজায় ছিল কয়েকদিন আগেও। শীতের প্রভাব ফিকে হয়েছিল রাজ্যজুড়ে। গত সপ্তাহেও শীতের প্রভাব তুলনামূলক কম অনুভূত হয়েছে। পশ্চিমী ঝঞ্ঝার কারণেই এমনটা ঘটেছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

তবে মাঘের কয়েকদিন যেতেই শীত পড়লেও সেই শীতেও কোপ ফেলেছে পূবালী হাওয়ার দাপট। হাওয়া অফিস জানিয়েছে যে ইতিমধ্যে বঙ্গোপসাগরে তৈরি হয়েছে একটি শক্তিশালী উচ্চচাপ বলয়। আর এই কারণেই সমুদ্র থেকে প্রচুর জলীয় বাষ্প প্রবেশ করতে শুরু করে দিয়েছে রাজ্যের বুকে। এই কারণে রাজ্যজুড়ে বৃদ্ধি পাচ্ছে পূবালী হাওয়ার প্রভাব। একইসঙ্গে ঝাড়খণ্ডের উপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। এই কারণেই মেঘ, বৃষ্টি ও পারদের খেলা শুরু হয়েছে রাজ্যজুড়ে। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় ছিটেফোঁটা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সকালে কুয়াশা থাকলেও আজ দুপুর থেকে শহরের আকাশ ঢেকে যাবে মেঘের চাদরে। একইসঙ্গে ঝিরঝিরে বৃষ্টি শুরু হবে দুপুরের পর থেকে। আগামীকাল থেকে কলকাতায় বৃষ্টি আরো বাড়বে বলে জানা গেছে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। স্বাভাবিকের থেকে অনেকটা উপরে রয়েছে আজ শহরের তাপমাত্রা।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। আজ অপেক্ষাকৃত বেআই বৃষ্টি হতে পারে বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া ও হুগলি জেলায়। এছাড়াও বাদবাকি জেলাগুলিতেও রয়েছে বৃষ্টির পূর্বাভাস। আগামীকালও রাজ্যের বুকে বজায় থাকবে এমনই আবহাওয়া। এর সঙ্গে আজ দিনভর কুয়াশার দাপট থাকতে পারে পশ্চিমের জেলাগুলিতে। একইভাবে পূবালী বাতাসের প্রভাবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও শীতের উপর কোপ পড়ছে।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ দার্জিলিং ও কালিম্পং জেলায় মাঝারি বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে। এর সঙ্গে আজ জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রুয়েছে। একইসঙ্গে উত্তরের জেলাগুলিতেও কুয়াশার হলুদ সতর্কতা জারি থাকবে বলে জানা গেছে। তবে উত্তরের জেলাগুলিতেও পারদের পতনে দেখা যাবে ঘাটতি।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা