Hoop News

রান্নার গ্যাসের দাম বৃদ্ধি থেকে মহার্ঘ ভাতার ঘোষণা, সেপ্টেম্বর মাস থেকেই বদলাতে পারে একগুচ্ছ নিয়ম

আর দিন কয়েক পরেই শেষ হয়ে যাবে অগাস্ট (August) মাস। নতুন মাস পড়ার সঙ্গে সঙ্গে পরিবর্তন হয় বেশ কিছু নিয়মের। সেপ্টেম্বর মাস শুরু হলেও বেশ কিছু নিয়মে বদল ঘটবে। এর মধ্যে এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম থেকে শুরু করে ক্রেডিট কার্ড সহ আরো বেশ কিছু নিয়মে পরিবর্তন ঘটতে পারে। এমনকি সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির কথাও ঘোষণা করা হতে পারে।

গ্যাস সিলিন্ডারের দাম পরিবর্তন

প্রতি মাসের পয়লা তারিখেই গ্যাস সিলিন্ডারের দাম ঠিক করা হয়। বাণিজ্যিক অর্থাৎ কমার্শিয়াল এবং গার্হস্থ্য গ্যাস সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয় মাসের প্রথম দিনেই। গত মাসেই বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম পরিবর্তন করা হয়েছিল। অগাস্টে গ্যাস সিলিন্ডারের দাম ৮.৫০ টাকা বেড়েছিল। তার আগে জুলাই মাসে ৩০ টাকা কমেছিল দাম।

ATF এবং CNG PNG এর দাম পরিবর্তন

বিভিন্ন তেল বিপণন সংস্থাগুলি বিমানের জ্বালানির দামও সংশোধন করে। যেমন এয়ার টারবাইন ফুয়েল এবং CNG PNG এর দাম প্রথম তারিখে পরিবর্তন হতে পারে।

ক্রেডিট কার্ড সংক্রান্ত নিয়ম

সেপ্টেম্বর মাস থেকে ইউটিলিটি লেনদেনে রিওয়ার্ড পয়েন্টের সীমা নির্ধারণ করতে চলেছে এইচডিএফসি ব্যাঙ্ক। এর অধীনে ব্যবহারকারী গ্রাহকরা এই লেনদেনে ২০০০ পয়েন্ট পর্যন্ত পেতে পারেন। আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক সেপ্টেম্বর মাস থেকে ক্রেডিট কার্ডে দেওয়া নূন্যতম পরিমাণ কমিয়ে দেবে। পেমেন্টের তারিখও ১৮ থেকে কমিয়ে করা হবে ১৫ দিন। পাশাপাশি ১ লা সেপ্টেম্বর থেকে ইউপিআই এবং অন্যান্য প্ল্যাটফর্মে টাকা দেওয়ার জন্য RuPay ক্রেডিট কার্ড ব্যবহারকারী গ্রাহকরাও অন্যান্য পেমেন্ট পরিষেবা প্রদানকারী ক্রেডিট কার্ড গ্রাহকদের মতোই একই রিওয়ার্ড পয়েন্ট পাবে।

ভুয়ো কল সংক্রান্ত নিয়ম

নতুন নিয়ম আনা হচ্ছে TRAI এর তরফে। এই নয়া নিয়ম অনুযায়ী, এবার থেকে ভুয়ো ফোনের দায় নিতে হবে টেলিকম সংস্থাকে। কোনো গ্রাহকের ফোনে যদি ভুয়ো কল আসে, তাহলে তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা এবং সমাধান করতে হবে টেলিকম সংস্থাকেই। যেহেতু টেলিকম সংস্থার নেটওয়ার্ক থেকে ভুয়ো কল যাচ্ছে তাই তার দায়ও নিতে হবে সংস্থাকেই। এমনি ঠিক করা হয়েছে নতুন নিয়মে। ১ লা সেপ্টেম্বর থেকেই নিষিদ্ধ হতে পারে ভুয়ো কল।

মহার্ঘ ভাতা বৃদ্ধির সম্ভাবনা

সেপ্টেম্বরে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। বর্তমানে ৫০ শতাংশ হারে মহার্ঘ ভাতা পেয়ে থাকেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। সেপ্টেম্বরে আরো ৩ শতাংশ ডিএ বাড়ানো হতে পারে। সেক্ষেত্রে ভাতা বেড়ে হবে ৫৩ শতাংশ।

আধার কার্ড আপডেট

বিনামূল্যে আধার কার্ড আপডেট করাতে হলে তা ১৪ ই সেপ্টেম্বরের মধ্যে করাতে হবে। এর আগে বিনামূল্যে আধার আপডেট করার সময়সীমা ছিল ১৪ ই জুন পর্যন্ত। পরে তা বাড়িয়ে করা হয় ১৪ ই সেপ্টেম্বর।

Related Articles