Advertisements

Government Job Recruitment: চাকরির ঝাঁপি খুলছে রাজ্য সরকার, ২ হাজার পদে নিয়োগ! কি যোগ্যতা লাগবে?

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow

NEET বিতর্কের মাঝেই বাংলায় চলতি শিক্ষাবর্ষ থেকে চালু হচ্ছে রাজ্যে শুরু হতে চলেছে আটটি মেডিকেল কলেজ। এখানেও আসন সংখ্যা বৃদ্ধি করা হচ্ছে, যার ফলে মেডিকেল কলেজের সংখ্যাকে পৌঁছবে প্রায় ৪৪টির মতো যার ফলে এখানে MBBS এর আসন বেড়ে যাবে ৬০০০। যার ফলে মেডিকেল কলেজগুলি নতুন দিশা দেখাতে চলেছে রাজ্যের স্বাস্থ্যের ব্যবস্থার ক্ষেত্রে।

তবে রাজ্যে যত কলেজের সংখ্যা বাড়বে ততই প্রয়োজন পড়বে শিক্ষকের। সেই জন্য মেডিকেল কলেজগুলিতে এবার শিক্ষক নিয়োগের জন্য তৎপর হচ্ছে রাজ্য স্বাস্থ্য দপ্তর। তার জন্য এই মুহূর্তে সাত ধরনের মেডিকেল টেকনোলজিস্ট এর প্রয়োজন হয়ে পড়েছে। যার মধ্যে রয়েছে ডায়ালিসিস, পারফিউসনিস্ট, RT, ECG, EMG, ক্যাথল্যাব, OT, RD। ২০২৩ সালের জানুয়ারি থেকে ২০২৪ সালের মার্চ মাস পর্যন্ত যত শূন্য পদ রয়েছে, তাতে নিয়োগ করা হবে। এক মাসের মধ্যে ওইসব শূন্য পদে নিয়োগের জন্য এক বিজ্ঞাপন প্রকাশ করা হবে।

কোন কোন ক্ষেত্রে নিয়োগ করা হবে?

শিক্ষক চিকিৎসক, মেডিক্যাল টেকনোলজিস্ট, ফার্মাসিস্ট সহ মোট ২০টি পদে প্রায় ২,০০০ কর্মী নিয়োগ হবে। নির্বাচনের আগে ৪০০ জনকে আটকে দেওয়া হয়েছিল পরবর্তীকালে, ১৬০০ জনের সঙ্গে এই ৪০০ জনকেও নিয়োগ করে দেওয়া হবে।

শিক্ষক চিকিৎসক পদেই বেশি নিয়োগ কেন?

রাজ্যের মেডিক্যাল কলেজগুলিতে প্রায় ৫৫০ সহকারী অধ্যাপক পদে নিয়োগ হবে। ফার্মাসিস্ট পদে নিয়োগ হবে ৩০০ জন। এছাড়াও বিভিন্ন ধরনের মেডিক্যাল টেকনোলজিস্ট পদেও ৭০০ জনের নিয়োগ হবে। অন্যদিকে ফিজিওথেরাপিস্ট, ল্যাবরেটরি অ্যাসিস্ট্যান্ট-সহ কিছু পদেও নিয়োগ হবে।

কোন কোন কলেজ থেকে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে?

পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে পুরুলিয়ার ভারত মেডিক্যাল কলেজ, খড়গপুরের ডাঃ বি সি রায় মাল্টি স্পেশালিটি মেডিক্যাল রিসার্চ সেন্টার, অশোকনগরের এমআর ইনস্টিটিউট সায়েন্স ও বর্ধমানের ইস্ট-ওয়েস্ট ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স, নিউ টাউনের পিকেজি মেডিক্যাল কলেজ, রানাঘাটের মন্দাকিনি ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স, রঘুনাথগঞ্জের জাকির হোসেন মেডিক্যাল কলেজ এবং কৃষ্ণনগরের ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সে পড়ানো হবে MBBS।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow