Hoop News

ভারী বৃষ্টি-হড়পা বানে বিপর্যস্ত হিমাচল প্রদেশে, বন্ধ একাধিক রাস্তা, মৃত শতাধিক

প্রবল বৃষ্টি আর হড়পা বানে বিধ্বংসী অবস্থা হিমাচল প্রদেশে (Himachal)। ভারী বৃষ্টিতে বিভিন্ন জেলায় ধস নেমে বন্ধ হয়ে গিয়েছে রাস্তা। উপরন্তু হড়পা বানে বিপর্যস্ত হয়ে গিয়েছে গোটা রাজ‍্য। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ধসের জেরে বন্ধ হয়ে গিয়েছে ১৯৭ টি রাস্তা। পাশাপাশি দুটি জাতীয় সড়কেও প্রভাব পড়েছে বলে জানা গিয়েছে।

প্রবল বৃষ্টির জেরে হিমাচল প্রদেশের বেশ কিছু জায়গায় দেখা দিয়েছে বন‍্যা পরিস্থিতি। উনা জেলার অনেক জায়গা প্লাবিত হয়েছে। পাশাপাশি সিমলা, মান্ডি, চম্বা, কিন্নৌর, সিরমৌর, সোলান এর মতো জেলাগুলিতে পরপর ধস এবং হড়পা বানের সম্মুখীন হচ্ছেন স্থানীয় বাসিন্দারা। ফলত জনজীবন সম্পূর্ণ বিপর্যস্ত হয়ে গিয়েছে এই জেলাগুলিতে।

রাজ‍্য বিপর্যয় মোকাবিলা দফতরের তরফে খবর, সিমলায় বন্ধ রয়েছে ৬৬ টি রাস্তা। ৫৮ টি সিরমৌরে, ৩৩ টি মান্ডিতে, ২৬ টি কুলুতে, কিন্নৌরে ৫ টি, লাহুল স্পিতিতে ৫ টি এবং কাংড়ায় বন্ধ রয়েছে ৪ টি রাস্তা। রাজ‍্য আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, শনিবার পর্যন্ত কিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাভনা রয়েছে। এর জেরে আরো বড় ধস এবং হড়পা বানের আশঙ্কা থাকছে।

হিমাচল প্রদেশের উপমুখ‍্যমন্ত্রী মুকেশ অগ্নিহোত্রী হারোলির প্লাবিত এলাকা পরিদর্শনে যান। উনায় তাঁর বিধানসভা এলাকায় তিন কিশোরীর জলে ডুবে মৃত‍্যুর খবর মিলেছে। হুম খুড় নালার জলস্তর বেড়েছে। এর জেরে বসতি এলাকাগুলিতে জল ঢুকে পড়েছে। স্থানীয়দের নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়ার কাজ চালু রয়েছে। বেশ কিছু জায়গায় বিচ্ছিন্ন হয়েছে বিদ‍্যুৎ সংযোগ। রিপোর্ট অনুযায়ী, ২৭ শে জুন থেকে ১২ ই অগাস্ট পর্যন্ত ভারী, বৃষ্টি, ধস এবং হড়পা বানে ১১০ জনের মৃত‍্যু হয়েছে হিমাচল প্রদেশে।

Related Articles