Finance NewsHoop News

মাত্র ২০০ টাকা করে জমিয়ে পান ২৮,০০,০০০ টাকা, LIC-র এই বিশেষ পলিসির কথা জানেন কি?

লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (LIC) দেশের বৃহত্তম বিমা সংস্থা, যা শিশু থেকে বয়স্ক সকলের জন্য নতুন প্ল্যান অফার করে থাকে। স্কিমটি সঞ্চয় করার পাশাপাশি বড় রিটার্ন দিতে পারে, আমরা এমন একটি দুর্দান্ত স্ক্রিনে বিষয় আলোচনা করব। এটা এল আই সি জীবন প্রগতি নীতি এই স্কিমে প্রতিদিন ২০০ টাকা করে সঞ্চয় করতে পারবেন, আর সবার শেষে পেয়ে যাবেন প্রায় ২৮,০০,০০০ টাকা।

এলআইসি-র (LIC) এই পলিসিতে, ২৮,০০,০০০ টাকা একবারে পাওয়া যাবে। কেউ যদি এলআইসি-র (লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন)-র এই পলিসি কেনার পরিকল্পনা করেন, তাহলে এই পলিসিটি একটি ভালো বিকল্প হতে পারে। এল আই সি জীবন প্রগতি প্ল্যানে বিনিয়োগকারীরা অনেক বড় সুবিধা পেতে পারেন। একদিকে প্রতিদিন ২০০ টাকা সঞ্চয় করে ২৮,০০,০০০ টাকার একটি তহবিল জমা করা যেতে পারে। অন্যদিকে, যারা এই প্ল্যান বিনিয়োগ করছেন তারাও রিসকভার পেয়ে যেতে পারেন, এলআইসির এই স্কিমে বিনিয়োগের জন্য সর্বনিম্ন বয়সসীমা হতে হবে ১২ বছর, আর সর্বোচ্চ বয়স হতে হবে ৪৫ বছর।

জীবন বিমা কর্পোরেশন পলিসিতে কভার বৃদ্ধি পেয়ে যায়। এলআইসি-র জীবন প্রগতি পরিকল্পনার বিশেষত্ব হল এলআইসি বিনিয়োগকারীদের রিস্ক কভার প্রতি পাঁচ বছরে বৃদ্ধি পায়। এর অর্থ হল যে, প্রাপ্ত পরিমাণ পাঁচ বছরে বৃদ্ধি পায়। ডেথ বেনিফিটের মধ্যে, এলআইসি পলিসিধারীর মৃত্যুর পরে, বিমা, সাধারণ বোনাস এবং চূড়ান্ত বোনাস একসঙ্গে দেওয়া হয়। এই পলিসির অধীনে জমা করা তহবিলের হিসাব দেখি, যদি একজন পলিসি ধারক প্রতিদিন এই পলিসিতে ২০০ টাকা বিনিয়োগ করেন, তাহলে তিনি মাসে ৬০০০ টাকা বিনিয়োগ করছেন। এই অবস্থায় এক বছরে জমা হবে ৭২ হাজার টাকা কেউ যদি এই স্কিমে কুড়ি বছরের জন্য টাকা জমা করেন তাহলে মোট ১৪,৪০,০০০ টাকা। যদি এই এলআইসি (জীবন বীমা কর্পোরেশন)-র সমস্ত সুবিধা যোগ করা হয়, তবে এই পরিমাণ হবে ২৮,০০,০০০ টাকা।

এলআইসি জীবন প্রগতি নীতির মেয়াদ সর্ব নিম্ন ১২ বছর এবং সর্বোচ্চ ২০ বছর। ১২ বছর থেকে ৪৫ বছর বয়সী লোকেরা এই পলিসি কিনতে পারবেন। এতে তিন মাস অন্তর, দুই মাস অন্তর এবং বার্ষিক ভিত্তিতে এই নীতির প্রিমিয়াম দেওয়া যেতে পারে। এই এলআইসি (লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন) পলিসির ন্যূনতম নিশ্চিত পরিমাণ হল ১.৫ লক্ষ টাকা এবং এর কোনো সর্বোচ্চ সীমা নেই।

ধরা যাক, কেউ ২ লাখ টাকার একটি LIC পলিসি কিনেছেন, তাহলে প্রথম পাঁচ বছর তাঁর ডেথ বেনিফিট স্বাভাবিক হবে। এরপরে ছয় থেকে দশ বছরের জন্য কভারেজ হবে ২.৫ লাখ টাকা। একই সময়ে, কভারেজ ১০ থেকে ১৫ বছরে ৩ লক্ষ টাকায় বাড়বে। এইভাবে এলআইসি (LIC) পলিসি হোল্ডারের কভারেজ বাড়বে।

Related Articles