whatsapp channel

Income Tax Return: ৩১শে জুলাইয়ের মধ্যে ITR ফাইলিং করতে হবে, দেখে নিন কিভাবে করবেন

আপনারা নিশ্চয় জানেন যে ভারতের প্রতিটি নাগরিককে প্রতি বছর কর (Income Tax) দিতে হয়, এর পাশাপাশি তাদের আয়ের সব উৎস সম্পর্কেও জানাতে হয় সঠিক ভাবে। আয়ের সমস্ত হিসেব রাখার জন্য…

Avatar

Susmita Kundu

Updated on:

Advertisements
Advertisements

আপনারা নিশ্চয় জানেন যে ভারতের প্রতিটি নাগরিককে প্রতি বছর কর (Income Tax) দিতে হয়, এর পাশাপাশি তাদের আয়ের সব উৎস সম্পর্কেও জানাতে হয় সঠিক ভাবে। আয়ের সমস্ত হিসেব রাখার জন্য আয়কর বিভাগ কর আইন করেছে, এতে করে দেশের প্রতিটি বিভাগের জন্য একটি করে আইন বিধিবদ্ধ রয়েছে। আজ জানবো কীভাবে অনলাইনে নিজের আয়কর রিটার্ন (Income Tax Return) জমা করবেন।

Advertisements

চলতি বছরের ৩১ শে জুলাইয়ের মধ্যে ITR ফাইলিং করতে হবে। তবে, ইতিমধ্যে দুটি কর ব্যবস্থা কার্যকর করা হয়েছে আয়কর বিভাগের তরফ থেকে। এতে প্রবীণ নাগরিকরা ৩ লাখ টাকা পর্যন্ত কর ছাড় পাবেন এবং অতি প্রবীণ নাগরিকরা ৫ লাখ টাকা পর্যন্ত কর ছাড় পাবেন। একই সময়ে, নতুন কর ব্যবস্থায় প্রবীণ নাগরিকদের জন্য আলাদা কোনো সীমা নির্ধারণ করা হয়নি। প্রবীণ নাগরিকরা ২.৫ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় পাবেন।

Advertisements

চলুন এবার জেনে নিই কিভাবে ITR ফাইলিং করবেন। এটি খুবই সহজ সরল প্রক্রিয়া। আপনি একাই বাড়িতে বসে ITR ফাইলিং করতে পারেন।

Advertisements

প্রথমে ই-ফাইলিং পোর্টালে লগইন করতে হবে।আয়কর দফতরের দেওয়া তথ্য অনুযায়ী সমস্ত পয়েন্ট ফিল আপ করতে হবে। PAN card এর নম্বর দিতে হবে। নিজের আয় ব্যয়ের হিসেব দিতে হবে। অর্থাৎ, নির্দিষ্ট পরিমাণ অর্থের উল্লেখ করতে হবে। পুরো ফর্ম সঠিকভাবে পূরণ করার পর “Taxes Paid and Verification” এ ক্লিক করতে হবে। এভাবেই আপনি ঘরে বসে ITR ফাইলিং এর কাজ করতে পারেন।

Advertisements
whatsapp logo
Advertisements