Hoop News

Ma Canteen: সব্জির দাম আকাশছোঁয়া! ‘মা ক্যান্টিনের’ সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত মমতা বন্দ্যোপাধ্যায়ের

বাজারে অনেক টাকা নিয়ে বাজার করতে গেলেও বাজারের থলে যেন কিছুতেই ভরছে না, সবজি কেনাই যাচ্ছেনা। দাম আকাশ ছোঁয়া, গৃহস্থরা বাজারে গিয়ে রীতিমতন মুখ শুকিয়ে বাড়িতে ফিরে আসছেন, কি দাম জিনিসপত্রের, প্রত্যেকের মুখেই এক কথা, মধ্যবিত্ত নিম্নবিত্তদের মাথায় বাজ পড়েছে। এত গরম পড়েছিল দীর্ঘও বৃষ্টি না হওয়ার কারণেই জানানো হচ্ছে, এতটা আনাজ পত্রের দাম বেড়েছে, বৃষ্টি হলেই সেই দাম খানিকটা কমতে পারে বলেও জানা যাচ্ছে।

এইরকম একটা পরিস্থিতিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এগিয়ে এলেন, সাধারণ মানুষের পাশে। ২০২১ সালে তিনি চালু করেছিলেন মা ক্যান্টিন, রাজ্য সরকারের উদ্যোগে এই ক্যান্টিনে মাত্র ৫ টাকা খরচা করলেই পেট ভরা ভাত পেতে পারে সাধারণ মানুষ। তবে শুধুমাত্র ভাত নয়, ভাতের সাথে আসতে পারে ডিমও। তাতে অনেক মানুষ উপকার পেয়েছেন এই সাফল্যকে সামনে রেখেই এবার রাজ্যের প্রত্যেকটি বাজারে মা ক্যান্টিন চালু করার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

যাদের পরিবারে অল্প সংখ্যক মানুষ থাকেন, তারা কিন্তু সহজেই মা ক্যান্টিন থেকে খাবার কিনে খেলে অনেকটা সস্তা পাবেন অথবা যারা অফিস যাচ্ছেন অনেক ভোরে বেরোতে হয়, সকালে রান্না করে ওঠা সম্ভব হয় না, তারা মাত্র পাঁচ টাকা খরচা করলেই এমন সুস্বাদু খাবার পেয়ে যেতে পারেন, অথবা রাস্তায় যারা বসবাস করে তারাও কম দামে খাবার খেতে পারেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় এমন আগুন বাজার দর দেখেই মা ক্যান্টিনকে আরো বেশি খোলার নির্দেশ দিয়েছেন। এবার বাজারে সবজির দাম লাগামছাড়া হয়ে যাওয়ায় প্রত্যেক পুরসভা এলাকায় ‘‌মা ক্যান্টিন’‌ চালু করতে উদ্যোগ নিয়েছে রাজ্য পুর ও নগরোন্নয়ন দপ্তর।

এইরকম একটা খারাপ পরিস্থিতিতে যদি বেশি পরিমাণে মা ক্যান্টিন খোলা হয়, তাহলে বিশ্বাস যে মানুষের ভিড়ও অনেক পরিমাণে বাড়বে, কারণ বাঁচালে গেলে সবজি বা নাচপত্র বা মাছ-মাংসের যে হারে দাম বেড়ে যাচ্ছে, সেই সেহেতু রান্না করে খেতে গেলে অনেক টাকা খরচ হয়ে যাচ্ছে, তাই পেট ভরা পুষ্টিকর খাবার পেতে গেলে অবশ্যই মা ক্যান্টিনে গিয়ে মানুষ খাবারের জন্য ভিড় করবেন। রাজ্যের পুরসভা এলাকায় প্রায় ১১০০ বাজার আছে। এইসব বাজার এলাকায় ‘‌মা ক্যান্টিনের’‌ সংখ্যা বাড়লে মানুষের উপকার হবে।

২০২০–২১ সালে মাত্র ৩২টি ‘‌মা ক্যান্টিন’‌ নিয়ে চালু হয়েছিল এই প্রকল্প। এই মুহূর্তে রাজ্যে মা ক্যান্টিনের সংখ্যা প্রায় ৩৩০ টি। মা ক্যান্টিনে যেহেতু মহিলা সদস্যরা রয়েছেন, তাই অন্য দিক থেকে মহিলারাও অনেক বেশি স্বনির্ভর হচ্ছেন, শাকসবজির দাম যেহেতু বেড়ে যাচ্ছে, তাই ক্যান্টিনগুলি খোলা হবে, নানা বাজার এলাকাতে সেই জন্য পরিষ্কার পরিচ্ছন্নতার দিকেও বাড়তি নজর দেওয়া হবে বলে জানানো হয়েছে।

Related Articles