whatsapp channel

Weather: জেলায় জেলায় উত্তরে হাওয়ার প্রভাব, কবে থেকে পড়বে হাড়কাঁপানো শীত!

শেষ হয়েছে দুর্গাপুজো। লক্ষ্মীপুজোও হয়ে গিয়েছে গত সপ্তাহেই। দেবীকে বিদায় জানিয়ে বাঙালি আপাতত স্বাভাবিক জীবনে ফিরেছে। উৎসবের মরশুম শেষে মনখারাপিকে সঙ্গী করে তাই কাউকে স্কুলমুখী, কাউকে কলেজমুখী, আবার কাউকে অফিসমুখী…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

শেষ হয়েছে দুর্গাপুজো। লক্ষ্মীপুজোও হয়ে গিয়েছে গত সপ্তাহেই। দেবীকে বিদায় জানিয়ে বাঙালি আপাতত স্বাভাবিক জীবনে ফিরেছে। উৎসবের মরশুম শেষে মনখারাপিকে সঙ্গী করে তাই কাউকে স্কুলমুখী, কাউকে কলেজমুখী, আবার কাউকে অফিসমুখী হতে হয়েছে একপ্রকার বাধ্য হয়েই। তবে দুর্গাপুজো শেষে যে আবহাওয়ার পরিবর্তন অনুভূত হয়েছিল, তার রেশ এখনো রয়েই গেছে। সকাল ও সন্ধ্যেবেলা হালকা শীতের প্রভাব দেখা যাচ্ছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

যদিও শীতের আপডেট নিয়ে এখনো অবধি তেমন সুখবর শোনাতে পারেনি আলিপুর হাওয়া অফিস। যদিও গত সপ্তাহে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব কেটে যাওয়ার ফলে ধীরে ধীরে কমতে শুরু করেছে রাজ্যের তাপমাত্রা। তবে এবার কোনো ঘূর্ণাবর্ত তৈরি হলে এক নিমেষে গায়েব হবে এই শীতের আমেজ। তাই নভেম্বরের আগে শীতের আপডেট নিয়ে তেমন বড় খবর উঠে আসেনি হাওয়া অফিস থেকে। কিন্তু তা সত্ত্বেও প্রথম শীতের আমেজ নিতে যেন তৈরি বঙ্গবাসী। ইতিমধ্যে সকাল ও সন্ধ্যে মোটামুটিভাবে শীতের আমেজ অনুভব করতে পারছেন রাজ্যবাসী। এখন একনজরে দেখে নিন যে আজ রাজ্যজুড়ে কেমন থাকবে আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আজ কলকাতা শহরে তেমনভাবে বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই। সকাল ও সন্ধ্যেবেলা কলকাতার তাপমাত্রা থাকবে স্বাভাবিকের নীচে। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে যে আজ শহরের তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রি ও ২৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এছাড়াও আজ বাতাসের আপেক্ষিক আর্দ্রতা থাকবে ৮৯ শতাংশ থেকে ৬০ শতাংশের মাঝামাঝি অবস্থায়।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: ইতিমধ্যে দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায়, বিশেষ করে পশ্চিমের জেলাগুলিতে পারদ নামতে শুরু করেছে। তাই আজ রৌদ্রজ্বল সঙ্গে শীতের আমেজ অনুভূত হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও। সোমবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, হাওড়া, হুগলি, মুর্শিদাবাদ, নদিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম ও পুরুলিয়াতে মোটের উপর শুষ্ক আবহাওয়া থাকবে।আজ মোটের উপর নির্ঝঞ্ঝাট আবহাওয়ার পূর্বাভাস থাকছে দক্ষিণবঙ্গের জন্য। তবে জাঁকিয়ে শীত এখনই পড়ছে না।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আপাতত উত্তরবঙ্গে পরিষ্কার আকাশের সঙ্গে দোসর হয়ে আসতে চলেছে শীতের আমেজ। আজ থেকেই উত্তরবঙ্গের জেলাগুলিতেও পারদ নামতে শুরু করবে স্বাভাবিকের নীচে। আজ দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহার, মালদা, উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুরে সোমবার মোটের উপর শুষ্ক আবহাওয়া থাকবে। আজ সেখানে বৃষ্টির কোনো পূর্বাভাস নেই।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা