whatsapp channel

ভোটের আগেই বিনামূল্যে উপহার, রাজ্যবাসীর জন্য দুর্দান্ত সুখবর মমতা সরকারের

দেশবাসীর জন্য একগুচ্ছ প্রকল্প রয়েছে কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকারের (State Government)। আমজনতার সুবিধার্থে বিভিন্ন বিষয়ে নানান প্রকল্প শুরু করেছে দুই সরকারই। এর মধ্যে অন্যতম হল কেন্দ্রীয় সরকারের প্রধানমন্ত্রী উজ্জ্বলা…

Nirajana Nag

Nirajana Nag

দেশবাসীর জন্য একগুচ্ছ প্রকল্প রয়েছে কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকারের (State Government)। আমজনতার সুবিধার্থে বিভিন্ন বিষয়ে নানান প্রকল্প শুরু করেছে দুই সরকারই। এর মধ্যে অন্যতম হল কেন্দ্রীয় সরকারের প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা। এই প্রকল্পের আওতায় অনেক কম দামে পাওয়া যায় রান্নার গ্যাস। এবার কেন্দ্রের এই যোজনার পালটা দিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্য বাজেটে আমজনতার জন্য দারুণ সুখবর দিলেন তিনি।

বাজেটে রাজ্য সরকারের তরফে ঘোষণা করা হয়েছে, রাজ্যের দারিদ্রসীমার নীচে যারা বসবাস করছেন তাদের মধ্যে এক কোটি পরিবারকে দেওয়া হবে ‘ধোঁয়াহীন উনুন’। এক কোটি পরিবারকে বিনামূল্যে দেওয়া হবে এই ধোঁয়া হীন উনুন। বাজেটেই রাজ্যবাসীর জন্য এই সুখবর দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রের গ্যাসের দাম বৃদ্ধি নিয়ে বারবার সরব হতে দেখা গিয়েছে মুখ্যমন্ত্রীকে। জ্বালানির দাম বৃদ্ধি নিয়ে বিভিন্ন ভাবে আন্দোলনে সরব হতে দেখা গিয়েছে তাঁকে।

ভোটের আগেই বিনামূল্যে উপহার, রাজ্যবাসীর জন্য দুর্দান্ত সুখবর মমতা সরকারের

কিন্তু কারা কারা পাবেন রাজ্য সরকারের তরফে এই ধোঁয়া হীন উনুন এর বিশেষ সুবিধা? ব্লক ভিত্তিক রিপোর্ট নেওয়া হবে বলে জানা গিয়েছে। তারপরেই সরকারের তরফে সিদ্ধান্ত নেওয়া হবে যে এই প্রকল্পের আওতায় কোন কোন পরিবার আসবে। মোট ১ কোটি পরিবারকে এই বিশেষ সুবিধা দেওয়া হবে। এই সুবিধা পেতে আবেদনই বা কীভাবে করবেন? সমস্ত তথ্য রইল এই প্রতিবেদনে।

জানিয়ে রাখি, প্রথমে বিডিওর কাছে আবেদন করতে হবে। আবেদন করার জন্য সরকারি পরিচয় পত্র প্রয়োজন হবে। এই বিশেষ প্রকল্পের বিষয়ে পরিবেশমন্ত্রী গোলাম রব্বানী বলেন, বেশি দাম দিয়ে রান্নার গ্যাস কেনার ক্ষমতা সকলের নেই। ভোটের আগে কেন্দ্রীয় সরকার গ্যাসের দাম কমালেও তারপর আবার বাড়িয়ে দেওয়া হবে দাম। তাই এই ধোঁয়া হীন উনুনের ব্যবস্থা রাজ্য সরকারের।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই