Hoop NewsHoop Trending

Weather Report: ফের বৃষ্টি কিছু জেলায়, কড়া নাড়ছে রাজস্থানি গরম, পূর্বাভাস ভূতত্ত্ববিদদের

বঙ্গোপসাগরের উত্তরে আবারও সৃষ্টি হয়ে গিয়েছে নিম্নচাপ। যার জেরে শীতের প্রভাব প্রায় শেষ। ভূতত্ত্ববিদ সুজীব কর জানিয়েছেন, “ আগামী ১৫ মার্চ থেকে এপ্রিল মাসটায় তীব্র গরম হানা দেবে। অত্যন্ত অস্বস্তিকর গরম যাকে বলে। এমনই হবে যে, দিন প্রচন্ড তাপমাত্রা, অথচ ঘামের চিহ্ন মাত্র থাকবে না। রাত কিন্তু তাপমাত্রা থাকবে বেশ কম। অর্থাৎ কিছুদিনের মধ্যেই রাজস্থানের আমেজ শুরু বাংলায়। মহাদেশীয় তাপমাত্রা বলা হয় এই আবহাওয়াকে।”

এদিকে, আবহাওয়ার খামখেয়ালিপনার জেরে রবিবার কলকাতায় দেখা মেলেনি বৃষ্টির। মৌসম ভবনের রিপোর্ট অনুযায়ী, বৃষ্টি আজ হতেও পারে রাজ্যের বেশ কিছু জেলা জুড়ে। তবে ভারী বৃষ্টির সম্ভাবনা একদমই নেই। মঙ্গলবার থেকে আবারও শুষ্ক জলবায়ু থাকবে। তবে একটা আশ্বাস পাওয়া গিয়েছে যে, বৃষ্টি থামলেই আগামী চার দিন আবহাওয়াটা বেশ মনোরম থাকবে। এরপর অবশ্য তাপমাত্রার পরিমাণ ধীরে ধীরে বৃদ্ধি পেয়ে ৩০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি পৌঁছে যেতে পারে।

সোমবারের তাপমাত্রা:

সকাল থেকেই কুয়াশায় মোড়া কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলগুলির আকাশ। বেলা বেড়েছে। আকাশ পরিষ্কারও হয়েছে। দৃশ্যমানতায় তেমন একটা হয়নি অসুবিধা। উত্তরবঙ্গে অবশ্য হালকা মেঘলা আকাশেরও দেখা মিলছে। এদিন সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩১ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২০ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশেই। নজরে এসেছে, আসলে ১-২ ডিগ্রি করেই প্রতিদিন বাড়ছে তাপমাত্রা। সর্বনিম্ন তাপমাত্রাও ঘোরাঘুরি করবে ২০ থেকে ২২ ডিগ্রির মধ্যেই। বাতাসের আদ্রতা ছিল ৯৭ শতাংশ।

উত্তর ও দক্ষিণবঙ্গের বৃষ্টির খবরাখবর:

আবহাওয়া দপ্তরের দেওয়া পূর্বাভাস অনুযায়ী, সোমবার বজ্র-বিদ্যুৎ সহ হালকা বৃষ্টি হতে পারে পশ্চিমবঙ্গের কিছু জেলায়। উত্তরের দার্জিলিং, কালিম্পং, দক্ষিণ দিনাজপুর, মালদহ এবং দক্ষিণের ঝাড়গ্রাম, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব এবং পশ্চিম বর্ধমান, এবং বীরভূম জেলা হালকা বৃষ্টিপাতের সম্মুখীন হবে। মঙ্গলবার থেকে আবহাওয়া থাকবে শুষ্ক। দিনের তাপমাত্রা বদলালেও রাতের তাপমাত্রা বদলের সম্ভাবনা কম। তবে এই নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গের শুষ্ক অঞ্চলগুলি আজ রোদে ঘেরা হালকা গরম অনুভব করবে।

whatsapp logo