Hoop News

Rain Alert: বৃহস্পতিবার পাহাড় ও সমতলের ১০ জেলায় ব্যাপক বর্ষণ, পাঁচ জেলায় জারি কমলা সতর্কতা

বাংলা ক্যালেন্ডার অনুযায়ী এখন শেষলগ্নে দাঁড়িয়ে বর্ষাকাল। শ্রাবণ মাসও কিন্তু শেষের মুখে। কিন্তু এখনো পর্যন্ত বাংলা জুড়ে বৃষ্টির আকাল কিন্তু রয়েই গেছে। উত্তরবঙ্গে বিগত সময়ে ভারী বৃষ্টিপাত হলেও বর্ষার বৃষ্টি থেকে বঞ্চিত রয়ে গেছে দক্ষিণবঙ্গ। এর মাঝে নিম্নচাপের প্রভাবে বেশ কিছু উপকূলীয় জেলায় বৃষ্টিপাত হলেও সেভাবে মাটি ভেজেনি। শহর কলকাতার চিত্রটাও একইরকম রয়েছে বিগত ২ মাস ধরে। গত কয়েকদিন বিক্ষিপ্ত বৃষ্টিপাত হলেও ফের হুহু করে বাড়ছে দক্ষিণবঙ্গের তাপমাত্রা।

কিন্তু গত ২ দিনে কিছুটা পরিবর্তন ঘটেছে রাজ্যের আবহাওয়ার। বিশেষ করে দক্ষিণবঙ্গে আবার মেঘের আনাগোনা ও বৃষ্টির মুখ দেখা গেছে বর্ষার শেষ লগ্নে। কিন্তু বৃষ্টি হয়েছে বিক্ষিপ্তভাবেই। তাই বৃষ্টির ঘাটতি মেটেনি দক্ষিণবঙ্গে। তবে লক্ষ্মীবার অর্থাৎ আজ, বৃহস্পতিবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে রাজ্যের কয়েকটি জেলায়। এখন একনজরে দেখে নিন যে আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকার আকাশ সাধারণভাবে মেঘাচ্ছন্ন থাকবে। কোথাও কোথাও দু-এক পশলা বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। আজ কলকাতার তাপমাত্রা থাকতে পারে ৩১ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। পাশাপাশি আজ বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমান থাকতে পারে ৯৫ শতাংশ ও ৬৩ শতাংশের মাঝামাঝি অবস্থায়। তাই অস্বস্তি বজায় থাকবে তিলোত্তমায়।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: জোড়া ঘূর্ণাবর্তের প্রভাবে ইতিমধ্যে গত কয়েকদিন ধরে বৃষ্টি হচ্ছে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়। সেই ধারা অব্যাহত থাকবে আজো। আজ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুর জেলায় ভারী বর্ষণের পূর্বাভাস রয়েছে। পাশাপাশি, আজ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে হাওড়া, হুগলি, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায়। বৃষ্টির প্রভাবে আজ তাপমাত্রাও কমবে বলে জানা গেছে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গের পাশাপাশি আজ উত্তরবঙ্গের কয়েকটি জেলাতেও রয়েছে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। আজ দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর মধ্যে কিছু এলাকায় জারি হয়েছে কমলা সতর্কতাও। তবে বাকি জেলাগুলিতেও আজ রয়েছে মাঝারি বৃষ্টির সম্ভাবনা।

Related Articles