Advertisements

Weather Update: ১০ জেলায় টানা তুমুল বৃষ্টিপাত, ঘোর দুর্যোগের ইঙ্গিত দিচ্ছে হাওয়া অফিস

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow
Advertisements

পশ্চিমবঙ্গ, বাংলাদেশের মাঝামাঝি জায়গায় আছড়ে পড়েছিল রেমাল ঘূর্ণিঝড়। তার দাপট কাটতে না কাটতেই ঘেমে নেয়ে একেবারে অতিষ্ঠ হয়ে যাচ্ছেন বঙ্গবাসী। বাতাসে আর্দ্রতার পরিমাণ এতটাই বেড়ে গেছে, যে গরমে ভীষণ কষ্ট পাচ্ছেন আমজনতা, বিশেষ করে যাদের প্রতিদিন বেরোতে হয় তাদের তো একেবারে নাকানিচোবানি খেতে হচ্ছে।

সম্প্রতি একই দিনে কেরালায় এবং উত্তরবঙ্গে বর্ষার আগমন ঘটেছে যার জন্য দক্ষিণবঙ্গে অস্বস্তি অনেকটাই বেড়ে গেছে, কিন্তু আবহাওয়া অফিস থেকে জানা যাচ্ছে, যে মাসের শুরুতেই আবহাওয়ার একটা বিশাল পরিবর্তন ঘটতে চলেছে। কিন্তু কি সেই পরিবর্তন তা জানতে অবশ্যই আপনাকে পুরো লেখাটায় চোখ রাখতে হবে।

উইকেন্ডের আবহাওয়া কেমন থাকবে?

  • রবিবার সকাল থেকেই আকাশে ঘন মেঘের একেবারে ঘনঘটা, মাঝেমধ্যেই আকাশ কালো করে আসবে। বেলা বাড়তেই আবার মাঝে মধ্যে মেঘ কেটে রোদেরও দেখা মিলবে। যার ফলে বাতাসে আর্দ্রতাজনিত অস্বস্তি অনেক বেশি পরিমাণে বেড়ে গেছে।
  • কলকাতা শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াস এর আশেপাশে
  • কলকাতা শহরের তাপমাত্রা সর্বনিম্ন ২৪ ডিগ্রি সেলসিয়াস এর আশেপাশে

কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া?

  • দক্ষিণবঙ্গের যতই গরম থাক না কেন, উত্তরবঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে এমনটাই জানাচ্ছেন হাওয়া অফিস। কোচবিহার, আলিপুরদুয়ার সহ বিভিন্ন জেলায় ভারী বৃষ্টিপাত হবে। তাইতো এই দুটি জায়গায় কমলা সতর্কতা জারি করা হয়েছে
  • কিন্তু এছাড়াও আরো যে জায়গাগুলি আছে যেমন জলপাইগুড়ি, দার্জিলিং, কালিম্পং, উত্তর দিনাজপুর প্রভৃতি জেলাতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে, সেই জন্য এই জেলাগুলিতে হলুদ সর্তকতা জারি করা হয়েছে।
  • তবে শুধুমাত্র বৃষ্টি নয়, সাথে বইতে পারে ঝোড়ো হাওয়া।

দক্ষিণবঙ্গের আবহাওয়া কেমন থাকবে?

  • উত্তরবঙ্গের পরিস্থিতিটা একেবারে অন্যরকম, তার থেকে দক্ষিণবঙ্গ কিন্তু বেশ অন্য কথাই বলছে দক্ষিণ বঙ্গের কলকাতা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদে ঝড় বৃষ্টি হতে পারে। ঝড়ের গতিবেগ থাকতে পারে ঘন্টায় ৪০ কিলোমিটার এরও বেশি।
  • আর দুই চব্বিশ পরগনা, দুই মেদিনীপুরে আবারো ৫০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইতে পারে।

আগামীকাল থেকে আবহাওয়া কেমন থাকবে?

আগামীকাল অর্থাৎ রবিবারের পরেই আসে প্রথম কাজের দিন সোমবার সপ্তাহের প্রথম দিন যেদিন মানুষ প্রচন্ড কাজে ব্যস্ত থাকে, সেদিনই দুর্যোগের মুখোমুখি হতে পারে বলে জানাচ্ছেন হাওয়া অফিস। যদিও মঙ্গলবার দিন বৃষ্টি কমতে পারে কিন্তু ঝোড়ো হাওয়ার দাপট থাকবে, শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টিপাত হবে, তবে কিছুটা কমতে থাকবে সপ্তাহ আনতে।

Shreya Maitra Chatterjee
Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow