whatsapp channel

রাতারাতি বন্ধ হয়ে যেতে পারে প্রিয় সিরিয়াল! চ্যানেল নিয়ে হলো বড় ঘোষণা

সন্ধ্যা হলেই প্রিয় সিরিয়াল (Television Serial) দেখতে টিভির সামনে বসে পড়েন দর্শকরা। চ্যানেল ঘুরিয়ে ঘুরিয়ে চলে পছন্দের শো দেখা। জি বাংলা, স্টার জলসা থেকে শুরু করে হরেক চ্যানেল বিনোদনের পসরা…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

সন্ধ্যা হলেই প্রিয় সিরিয়াল (Television Serial) দেখতে টিভির সামনে বসে পড়েন দর্শকরা। চ্যানেল ঘুরিয়ে ঘুরিয়ে চলে পছন্দের শো দেখা। জি বাংলা, স্টার জলসা থেকে শুরু করে হরেক চ্যানেল বিনোদনের পসরা সাজিয়ে বসে রয়েছে দর্শকদের জন্য। কিন্তু নতুন বছর শুরু হতে না হতেই চলে এলো খারাপ খবর। বন্ধ হয়ে যেতে পারে প্রিয় সিরিয়াল, প্রিয় চ্যানেল। গ্রাহকদের জন্য এক বড়সড় সিদ্ধান্ত নিয়েছে জি এন্টারটেনমেন্ট এন্টারপ্রাইজ, ভায়াকম ১৮ নেটওয়ার্ক, সনি পিকচার্স নেটওয়ার্কস ইন্ডিয়ার মতো ব্রডকাস্টিং সংস্থাগুলি।

Advertisements

এক ধাক্কায় বেড়ে গিয়েছে প্রায় সব চ্যানেলের দাম। জি এর চ্যানেলের দাম বেড়েছে প্রায় ৯-১০ শতাংশ। সনির বেড়েছে ১০-১১ শতাংশ। নেটওয়ার্ক ১৮ এবং ভায়াকম ১৮ চ্যানেলের দাম একলাফে বাড়িয়ে দিয়েছে প্রায় ২০-২৫ শতাংশ। ক্রমবর্ধমান কনটেন্ট ব্যয় পোষানোর জন্যই টিভি চ্যানেলগুলির দাম বাড়ছে বলে খবর। রেগুলেশনে জানানো হয়েছে, রেফারেন্স ইন্টারকানেক্ট অফার প্রকাশিত হওয়ার ৩০ দিন পর থেকে নতুন দাম প্রযোজ্য করা যাবে। আগামী ১ লা ফেব্রুয়ারি থেকে প্রযোজ্য হচ্ছে চ্যানেলগুলির নতুন দাম।

Advertisements

Advertisements

এনটিও ২.০ বাস্তবায়নে কিছু সমস্যার কারণে গত বছরের ফেব্রুয়ারি মাসের আগে প্রায় তিন বছর ধরে চ্যানেলের দাম বাড়ানো হয়নি। শেষমেষ ব্রডকাস্টার এবং কেবল টিভি সংস্থাগুলির মধ্যে বিবাদের পরেই বেড়েছিল চ্যানেলের দাম। ২০২২ এর নভেম্বর মাসে কার্যকর হয় এনটিও ৩.০। তারপর থেকে এ নিয়ে দ্বিতীয় বার বাড়ানো হল টিভি চ্যানেল গুলির দাম।

Advertisements

উল্লেখ্য, ২০২৪ সালে রয়েছে নির্বাচন। তাই গ্রাহকদের পরিস্থিতি বুঝেশুনে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া ওরফে ট্রাই ব্রডকাস্টার রেট কার্ডটি গুরুত্ব দিয়ে বিচার করবে বলে জানা যাচ্ছে। এক আধিকারিকের তরফে জানা গিয়েছে, মুদ্রাস্ফীতির কারণে জি এবং সনি দাম বাড়িয়েছে চ্যানেলের। ডিজনি এখনো নতুন বাড়ানো দাম ঘোষণা করেনি। বিসিসিআইয়ের মিডিয়া স্বত্ব হারিয়েছে তারা। তবে আইসিসির মিডিয়া স্বত্ব মোট টাকা দিয়ে কিনে নিয়েছে ডিজনি। তাই মনে করা হচ্ছে এই সংস্থাও বেশ খানিকটা দাম বাড়াতে পারে চ্যানেলের।

whatsapp logo
Advertisements
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই