whatsapp channel

Weather: নিম্নচাপের প্রভাবেই রাজ্যজুড়ে দুর্যোগ, কোন কোন জেলায় প্রবল বর্ষণ!

এবছর বাংলায় বর্ষা এসেছে দেরিতে। জুনের প্রথম সপ্তাহের জায়গায় জুনের শেষদিকে প্রথম বর্ষার রূপ দেখেছে বাঙালি। আর সেই কারণে এবছর দক্ষিণবঙ্গে তেমনভাবে বর্ষা হয়নি। কারণ বর্ষায় যে ভারী বৃষ্টি হয়…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

এবছর বাংলায় বর্ষা এসেছে দেরিতে। জুনের প্রথম সপ্তাহের জায়গায় জুনের শেষদিকে প্রথম বর্ষার রূপ দেখেছে বাঙালি। আর সেই কারণে এবছর দক্ষিণবঙ্গে তেমনভাবে বর্ষা হয়নি। কারণ বর্ষায় যে ভারী বৃষ্টি হয় সাধারণত, তা এবার হয়নি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টি হলেও পরমুহূর্তে বেড়েছে অস্বস্তি। কোথাও আবার ছিটেফোঁটা বৃষ্টি হয়েই আবহাওয়া হয়ে গেছে শুকনো।

Advertisements

তবে গত কয়েকদিন মেঘ ও বৃষ্টির খেলা চলেছে রাজ্যজুড়ে। তার কারণ হল নিম্নচাপ ও মৌসুমী অক্ষরেখা। হাওয়া অফিস জানাচ্ছে, এই মুহূর্তে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ রয়েছে, যেটি বর্তমানে বাংলা ও ওড়িশা উপকূল থেকে ক্রমশ এগিয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে স্থলভাগের দিকে এগিয়ে ঝাড়খন্ড অতিক্রম করবে। এছাড়াও একটি মৌসুমী অক্ষরেখা সক্রিয় রয়েছে বর্তমানে। এটি রাঁচির উপর দিয়ে বাংলা ওড়িশা উপকূলের বঙ্গোপসাগরে নিম্নচাপের এলাকা পর্যন্ত বিস্তৃত। এর প্রভাবেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে রাজ্যজুড়ে। এখন একনজরে দেখে নিন রাজ্যের আবহাওয়ার পূর্বাভাস।

Advertisements

Weather: নিম্নচাপের প্রভাবেই রাজ্যজুড়ে দুর্যোগ, কোন কোন জেলায় প্রবল বর্ষণ!

Advertisements

■ কলকাতার আবহাওয়া: আজ শহর কলকাতায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সারাদিন মেঘাচ্ছন্ন আকাশের সঙ্গে মুষলধারে বৃষ্টি চলবে শহর জুড়ে। আজ কলকাতার তাপমাত্রা থাকতে পারে ৩০ ডিগ্রি এবং ২৬ ডিগ্রি সেলসিয়াসের মাঝামাঝি। পাশাপাশি, বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৯৫ শতাংশ এবং ৮২ শতাংশের মধ্যে। এই কারণে আজ দিনভর অস্বস্তি বাড়বে শহরে।

Advertisements

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও থাকছে ভারী বৃষ্টির পূর্বাভাস। আজ বৃষ্টির সম্ভাবনা রয়েছে উপকূলীয় জেলাগুলিতে। আজ ভারী বৃষ্টি হতে পারে বীরভূম ও মুর্শিদাবাদ জেলায়। এছাড়াও আজ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা,কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান এবং নদিয়া জেলায় রয়েছে বৃষ্টির পূর্বাভাস।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ ভারী বৃষ্টির পূর্বাভাস থাকছে উত্তরবঙ্গে। আজ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি এবং কালিম্পঙ জেলায়। এই কয়েকটি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়াও আজ আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় থাকছে মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা