Advertisements

Train: গার্ড ছাড়াই ছুটল ট্রেন, আতঙ্কে ট্রেন থেকে মরণঝাঁপ নিত্যযাত্রীদের

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow

কখনো ট্রেন স্টেশনে দাঁড়াতেই ভুলে যাচ্ছে, আবার কখনো আবার গার্ড ছাড়াই ছুটে চলছে ট্রেন? কিন্তু এত ভুলোমন কেন ট্রেনের? এর জন্য কে বা কারা দায়ী? বিভিন্ন গন্তব্যস্থলে যাওয়ার জন্য নিত্যযাত্রীদের একমাত্র ভরসা জায়গা ট্রেন। খুব কম সময়ে খুব ভালোভাবে আরামদায়ক জার্নি এনজয় করতে অনেকেই বাস বা অন্যান্য যাতায়াতের মাধ্যমকে বাদ দিয়ে রেলকেই বেছে নেয়। কিন্তু এই রেল এখন নিত্যযাত্রীদের জন্য কতটা সুরক্ষিত সেটাই প্রশ্ন উঠছে?

এখন হাওড়া শিয়ালদা লাইনে রেল মেরামতির কারণে নানাভাবেই ট্রেন চলাচল ব্যাহত হচ্ছে। আবার কিছুদিন আগেই দেখা গেল যে মিডল বার্থ ভেঙ্গে গিয়ে ট্রেনের কামরায় আক্রান্ত হয়েছেন যাত্রী, তারপরে ট্রেনের কামরায় দুষ্কৃতীদের হামলাও হয়েছে, নানান রকম ভাবেই রেলের খবরাখবর উঠে আসছে শিরোনামে। হাওড়া স্টেশনে ঘটে গেল আরো এক বিপর্যয়, রবিবার রেলের ভুলেই আহত হলেন বেশ কয়েকজন নিত্যযাত্রীরা।

হাওড়া স্টেশনে রাতের শেষ যে ব্যান্ডেল লোকাল রয়েছে, সেই ব্যান্ডেল লোকালে ওঠার জন্য পুরোপুরি তাড়া শুরু হয়ে যায়, কারণ ওটাই শেষ রাতের ব্যান্ডেল লোকাল। যাতে মিস না হয় যাত্রীরা তাই সকলেই চেষ্টা করেন, যাতে ওই ট্রেনটা ধরতে পারেন। রবিবার রাত ১১ঃ৪৫ এ হাওড়া ব্যান্ডেল লোকালে যাত্রীরা ট্রেনে উঠে বসেন। অ্যাড্রেস সিস্টেমে ঘোষণা করা হয়, যে ৭ নম্বর প্লাটফর্মে এই ট্রেন দেওয়া হবে এবং ১১ঃ৪৫ মিনিটেই ট্রেন ছাড়বে।

প্ল্যাটফর্মে ট্রেন দাঁড়িয়ে থাকে এবং তারপরে আস্তে আস্তে নিত্যযাত্রীরা ট্রেনের মধ্যে উঠে পড়েন। কিন্তু ১১:৩৪ মিনিট নাগাদ আচমকা গার্ড ছাড়া এই ট্রেনটি হঠাৎ করে চলতে শুরু করে। তা দেখে স্বাভাবিকভাবে আতঙ্কিত হয়ে পড়েন যাত্রীরা তার ফলে আতঙ্কিত হয়ে কিছু যাত্রী ট্রেন থেকে প্ল্যাটফর্মে লাফিয়ে ঝাঁপ দেন। মহিলা কামরা থেকে মহিলারাও ঝাঁপ দিতে শুরু করে, এতে দুজন মহিলা আহত হন, তারপর চারিদিকে চিৎকার চেঁচামেচি শুরু হয়ে যায়, ট্রেনটি থামানো হয়, জানা যায়, আসলে ওই ট্রেনটি কারশেডে যাচ্ছিল।

ঘটনাতে রীতিমত ক্ষোভে ফেটে পড়েন নিত্যযাত্রীরা। সকলেই তারা এই এই কারণের জন্য দায়ী করেছেন রেলকে। রেল কর্তৃপক্ষ অন্য কথা জানিয়েছেন, তারা জানান যে, ৭ নম্বর প্লাটফর্মে যে ট্রেনটি দাঁড়িয়েছিল। সেটা আদতে কারশেডেই যাচ্ছিল, কিন্তু যাত্রীরা ভুল করে সেই ট্রেনে উঠে পড়েন, কারণ তারা ডিসপ্লে বোর্ড লক্ষ্য করেননি, কিন্তু অন্যদিকে যাত্রীরা অভিযোগ করছেন, রেলের ঘোষণা ডিসপ্লে বোর্ডে ভুল তথ্য দেওয়া ছিল।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow