whatsapp channel

মাধ্যমিক পাশেই ভারতীয় রেলে স্টাইপেন্ড সহ প্রশিক্ষণের সুযোগ, এইভাবে করুন আবেদন

বর্তমানে রাজ্য তথা দেশে বেকার যুবক যুবতীদের সংখ্যা কম নেই। সরকারি কিংবা বেসরকারি চাকরির খোঁজে রয়েছে সকলেই। এবার চাকরিপ্রার্থীদের জন্য এল একটি বড় সুখবর। ভারতীয় রেলে (Indian Railways) চাকরি করার…

Avatar

Nirajana Nag

বর্তমানে রাজ্য তথা দেশে বেকার যুবক যুবতীদের সংখ্যা কম নেই। সরকারি কিংবা বেসরকারি চাকরির খোঁজে রয়েছে সকলেই। এবার চাকরিপ্রার্থীদের জন্য এল একটি বড় সুখবর। ভারতীয় রেলে (Indian Railways) চাকরি করার সুবর্ণ সুযোগ রয়েছে কর্মহীনদের কাছে। ভারতীয় রেলে থাকছে মাসিক স্টাইপেন্ড সহ প্রশিক্ষণের সুযোগ। প্রশিক্ষণের পর ভারতীয় রেলের বিভিন্ন পদে থাকবে কাজের সুযোগ (Rail Recruitment)। শুধুমাত্র মাধ্যমিক পাশেই আবেদন করা যাবে এই প্রশিক্ষণের জন্য। বিস্তারিত তথ্য রইল এই প্রতিবেদনে।

দক্ষিণ পূর্ব এবং মধ্য রেলের পক্ষ থেকে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণের সুযোগ রয়েছে চাকরিপ্রার্থীদের। দক্ষিণ পূর্ব এবং মধ্য রেলের অফিশিয়াল ওয়েবসাইটে সম্প্রতি এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। পদের নাম ট্রেড অ্যাপ্রেন্টিস। মোট শূন্য পদের সংখ্যা ৭০০ টি। এর মধ্যে জেনারেল চাকরিপ্রার্থীদের জন্য রয়েছে ২৯৬ টি, EWS ৭৪ টি, OBC ১৯৭ টি, SC ১১৩ টি এবং ST ৫৩ টি শূন্যপদ। পশ্চিমবঙ্গের যে কোনো জেলার নারী পুরুষ নির্বিশেষে এই প্রশিক্ষণের জন্য আবেদন করতে পারেন।

এই প্রশিক্ষণের জন্য আবেদন করতে চাকরিপ্রার্থীদের যে কোনো স্বীকৃত বোর্ডের বিদ্যালয় থেকে নূন্যতম মাধ্যমিক পাশের যোগ্যতা এবং আইটিআই ট্রেডের ডিগ্রি থাকতে হবে। চাকরিপ্রার্থীদের বয়স হতে হবে নূন্যতম ১৫ বছর থেকে সর্বোচ্চ ২৪ বছরের মধ্যে। তবে তফসিলি জাতিভুক্ত প্রার্থীদের ৫ বছর, OBC প্রার্থীদের ৩ বছর এবং প্রতিবন্ধী প্রার্থীদের আরো ১০ বছরের ছাড় দেওয়া হবে বয়সে। কীভাবে আবেদন করবেন ইচ্ছুক চাকরিপ্রার্থীরা?

এর জন্য প্রথমে কেন্দ্রীয় সরকারের অ্যাপ্রেন্টিসশিপ পোর্টালে যেতে হবে। সেখানে করতে হবে রেজিস্ট্রেশন। এরপর অনলাইন আবেদন ফর্মে সমস্ত তথ্য সঠিক ভাবে ফিল আপ করে জরুরি নথিপত্র আপলোড করতে হবে। এই প্রক্রিয়া শেষে সাবমিট অপশনে ক্লিক করতে হবে। তাহলেই আবেদন নথিভুক্ত হয়ে যাবে। আগামী ১২ এপ্রিল, ২০২৪ আবেদনের শেষ তারিখ। অ্যাপ্রেন্টিসশিপ আইন অনুযায়ী প্রশিক্ষণরত চাকরিপ্রার্থীদের দেওয়া হবে মাসিক স্টাইপেন্ড।

Avatar

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই