whatsapp channel

LPG Price: আরো কমবে রান্নার গ্যাসের দাম! ভোটের আগে ফের বড় সিদ্ধান্ত মোদি সরকারের

গত বুধবার সারাদেশে কমেছে বাড়িতে ব্যবহৃত রান্নার গ্যাসের দাম। কেন্দ্র সরকার দেশবাসীর নাজেহাল অবস্থার কথা বিবেচনা করেই এই সিদ্ধান্তে উপনীত হয়েছে। কেন্দ্রের সিদ্ধান্ত মোতাবেক সমস্ত সিলিন্ডারে ২০০ টাকা করে কমছে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

গত বুধবার সারাদেশে কমেছে বাড়িতে ব্যবহৃত রান্নার গ্যাসের দাম। কেন্দ্র সরকার দেশবাসীর নাজেহাল অবস্থার কথা বিবেচনা করেই এই সিদ্ধান্তে উপনীত হয়েছে। কেন্দ্রের সিদ্ধান্ত মোতাবেক সমস্ত সিলিন্ডারে ২০০ টাকা করে কমছে গ্যাসের দাম। তবে যেহেতু উজ্জ্বলা যোজনার অন্তর্গত গ্যাস সিলিন্ডার আগে থেকেই ২০০ টাকা কম দামে পাওয়া যেত, তেই সেই সিলিন্ডার এখন মোট ৪০০ টাকা সাশ্রয়ে পাওয়া যাচ্ছে। লোকসভা ভোটের আগে কেন্দ্রের এই সিদ্ধান্ত দেশবাসীর কাছে অনেকটাই স্বস্তি বয়ে এনেছে।

Advertisements

তবে ফের একবার গ্যাসের দাম নিয়ন্ত্রণে রাখতে বড়সড় সিদ্ধান্ত নিল মোদি সরকার। চলতি সপ্তাহে বাড়িতে ব্যবহৃত গ্যাসের সিলিন্ডার এবং বাণিজ্যিক গ্যাসের সিলিন্ডারের দাম অনেকটাই কমিয়েছে সরকার। এতে স্বস্তি পেয়েছেন সাধারণ মানুষ থেকে শুরু করে হোটেল ও রেস্তোরাঁ ব্যবসায়ীরা। তবে এবার কেন্দ্রের এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের সুবিধা পাবে বেসরকারি গ্যাসের কোম্পানিগুলি। তাই সেপ্টেম্বরের শুরুতেই খুশির জোয়ার বেসরকারি এলপিজি কোম্পানিগুলির মধ্যে।

Advertisements

জানা গেছে, শুক্রবার থেকেই কেন্দ্রীয় সরকার বেসরকারি কোম্পানিগুলির ক্ষেত্রে এলপিজি, লিকুইফাইড প্রোপেন এবং লিকুইফাইড বিউটেন আমদানির ওপর এগ্রি সেস প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে। আজ থেকেই কোম্পানিগুলিকে কৃষি পরিকাঠামো উন্নয়ন সেস (AIDC) থেকে সম্পূর্ণ ছাড় দেওয়া হয়েছে। এই সেসকে ১৫ শতাংশ থেকে কমিয়ে শূন্যে নিয়র আসা হয়েছে বলে জানা গেছে। যদিও এর আগে এই সুবিধা শুধুমাত্র সরকারি এলপিজি কোম্পানিগুলিকে দেওয়া হত।

Advertisements

উল্লেখ্য, গত জুন মাসে নতুনভাবে এই শুল্ক জারি করা হয়েছিল। গত ৩০ শে জুন থেকেই এলপিজি, লিকুইফাইড প্রোপেন এবং লিকুইফাইড বিউটেন আমদানির ওপর এগ্রি সেস লাগু করেছিল সরকার। অর্থাৎ আগে আমদানি শুল্ক হিসেবে ধার্য করা হতো ৫ শতাংশ এবং AIDC জারি হয়েছিল ১৫ শতাংশ। তবে শুক্রবার থেকেই এই শুল্কে অব্যহতি দেওয়া হয়েছে।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা