whatsapp channel

ফের আকাশছোঁয়া পেট্রোল ডিজেলের মূল্য, আরো বাড়তে পারে দাম, বিপাকে মধ্যবিত্তরা!

করোনা মরশুম, এখনো ভ্যাকসিন প্রস্তুত হয়নি। কিন্তু খুব শীঘ্রই ভ্যাকসিন আসতে চলেছে। করোনার প্রকোপে দিন দিন বাজারের অবস্থা বেহাল। আজ কর্মহীন বহু মানুষ। আর দিন দিন জিনিসের দাম বেডেই চলেছে।…

Avatar

HoopHaap Digital Media

করোনা মরশুম, এখনো ভ্যাকসিন প্রস্তুত হয়নি। কিন্তু খুব শীঘ্রই ভ্যাকসিন আসতে চলেছে। করোনার প্রকোপে দিন দিন বাজারের অবস্থা বেহাল। আজ কর্মহীন বহু মানুষ। আর দিন দিন জিনিসের দাম বেডেই চলেছে। এবার ফের বাড়ল জ্বালানির দাম। গতকালের তুলনায় আজ আরো ২৬ পয়সা বেড়ে গিয়েছে। কলকাতায় লিটারপ্রতি পেট্রোলের দাম হয়েছে ৮৪ টাকা ৬৩ পয়সা। বেড়েছে ডিজেলের দামও। গতকালের তুলনায় ২৫ পয়সা বেড়ে আজ কলকাতায় লিটারপ্রতি ডিজেলের দাম হয়েছে ৭৬ টাকা ৮৯ পয়সা। গত ১৫ দিনে মোট ২ টাকা ৪ পয়সা বৃদ্ধি পেয়েছে পেট্রোলের দাম। গত ১৫ দিনে ডিজেলের দাম বেড়েছে ২ টাকা ৯০ পয়সা। এই জ্বালানির দামবৃদ্ধিতে ফের নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বাড়বে বলে আশঙ্কা আমজনতার।

অন্যদিকে, ডিসেম্বর মাস পড়তে না পড়তেই মধ্যবিত্ত ও নিম্নবিত্তের কপালে বিশাল চিন্তার ভাঁজ সৃষ্টি হয়েছে। মাসের শুরুতেই ব এক লাফে ৫০ টাকা বেড়ে গেল রান্নার গ্যাসের দাম। কলকাতায় গ্যাসের দাম হল ৬৭০ টাকা ৫০ পয়সা। গত জুলাইতে ৪ টাকা ৫০ পয়সা বেড়েছিল গ্যাসের দাম। গত জুন মাসে ৩২ টাকা বেড়েছিল গ্যাসের দাম। গত ফেব্রুয়ারিতেও ১৪৯ টাকা দাম বেড়েছিল গ্যাসের। সেটাই এবছরের সর্বোচ্চ দামবৃদ্ধি। এই ভাবে দিনের পর দিন জ্বালানির দাম বেড়েই চলেছে।

প্রসঙ্গত, এই করোনা পরিস্থিতিতে গোটা দেশ যখন চরম আর্থিক সঙ্কটের মধ্যে দিয়ে চলছে, সেই পরিস্থিতিতে পেট্রোল এবং ডিজেলের ওপর নতুন করে আবগারী শুল্ক চাপাতে চলেছে কেন্দ্র। সূত্র অনুযায়ী, প্রতি লিটারে ৩ থেকে ৬ টাকা পর্যন্ত এই আবগারী শুল্ক চাপতে পারে। কোভিড-১৯ তহবিলে কেন্দ্রের অনেক টাকা খরচ হয়েছে আর সেই অর্থ জোগান দিতে পেট্রোল-ডিজেলের ওপর আবগারী শুল্ক অনেকটাই বাড়াতে পারে কেন্দ্র এরকমই অনকে বলছেন। এই খবর বিভিন্ন সংবামাধ্যমে প্রকাশিত হওয়ার পর মোদি সরকারকে তীব্র আক্রমণ করলেন বিরোধী দলরা। কিন্তু এইভাবে দাম বাড়তে থাকলে মানুষ কি খাবে আর কি করবে প্রশ্ন আম জনতার।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media