whatsapp channel

Monsoon Update: দিনভর দক্ষিণবঙ্গের ৪ জেলায় প্রবল বৃষ্টিপাত, কড়া সতর্কতা কলকাতাতেও!

নিম্নচাপের প্রভাবে সক্রিয় হয়েছে মৌসুমী বায়ু। আর এর প্রভাবেই উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ, প্রায় সমগ্র বাংলাতেই চলছে স্বস্তির বৃষ্টি। ভিজছে শহর কলকাতাও। হওয়া অফিস জানিয়েছন, কয়েকদিন আগে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

নিম্নচাপের প্রভাবে সক্রিয় হয়েছে মৌসুমী বায়ু। আর এর প্রভাবেই উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ, প্রায় সমগ্র বাংলাতেই চলছে স্বস্তির বৃষ্টি। ভিজছে শহর কলকাতাও। হওয়া অফিস জানিয়েছন, কয়েকদিন আগে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছিল। তবে বর্তমানে সেটি সরে গিয়ে ওড়িশা এবং সংলগ্ন ঝাড়খণ্ড এবং উত্তর ছত্তিশগড়ের ওপরে অবস্থান করছে। এটি আরও উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে উত্তর মধ্যপ্রদেশের ওপরে যাবে। আগামী দু’দিন এর প্রভাব পড়বে বলে জানা গেছে।

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, আগামী ৪৮ ঘন্টায় আপাতত রাজ্য জুড়েই বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বর্ষার বৃষ্টি চলবে। উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে দুই-এক পশলা ভারী বৃষ্টি হতে পারে।তবে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে গোটা দক্ষিণবঙ্গে। বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গে তাপমাত্রা ও অস্বস্তি দুটোই বাড়বে। এখন একনজরে দেখে নিন আজ রাজ্যে তেমন থাকবে আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ দিনভর কলকাতায় মেঘলা আকাশ থাকবে। এর মাঝে সময়ে সময়ে বিক্ষিপ্তভাবে কয়েক পশলা বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে আজ। তবে বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। আজ কলকাতায় বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮৫ থেকে ৯৭ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৬ থেকে ২৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। তাপমাত্রা একই থাকবে আগামী ২৪ ঘণ্টা। বৃহস্পতিবার থেকে তাপমাত্রা ক্রমশ বাড়বে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: কলকাতার পাশাপাশি আজ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলাতে ভারী বৃষ্টি হতে পারে বিক্ষিপ্তভাবে। বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। তবে বৃষ্টির পাশাপাশি দক্ষিণবঙ্গবাসীকে বজ্রপাত থেকে সতর্ক থাকার কথা বলেছে আবহাওয়া দফতর তবে তাপমাত্রা কমায় আপাতত স্বস্তিতে দক্ষিণবঙ্গের জেলাগুলি।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ মূলত মেঘলা আকাশ থাকলেও বুধবার থেকে ফের ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলাতেও। আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ির কিছুটা এলাকাতে বৃষ্টি বাড়বে ২৮ তারিখ থেকে। ২৮ ও ২৯ তারিখে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে উত্তরবঙ্গের জেলাগুলিতে। আগামী পাঁচদিনে তাপমাত্রার বড় কোনও পরিবর্তন নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা