whatsapp channel

গর্ভবতী হরিণটির প্রাণ বাঁচালেন ভারতীয় সেনারা

ভারতীয় সেনার আরও এক মহান অবদানের সাক্ষী থাকল গোটা ভারত। একদিকে কেরলের ঘটনা মানুষকে কাঁদিয়ে দিয়েছে। অন্যদিকে আরেকটি ঘটনা ঘটল যা দেখে মানুষের মনে আবার হাসি ফুটলো কিছুটা। এক ভারতীয়…

Avatar

HoopHaap Digital Media

ভারতীয় সেনার আরও এক মহান অবদানের সাক্ষী থাকল গোটা ভারত। একদিকে কেরলের ঘটনা মানুষকে কাঁদিয়ে দিয়েছে। অন্যদিকে আরেকটি ঘটনা ঘটল যা দেখে মানুষের মনে আবার হাসি ফুটলো কিছুটা। এক ভারতীয় জওয়ান নদীতে নেমে প্রাণ বাঁচালেন এক গর্ভবতী হরিণের। ঘটনাটি ঘটেছে অরুণাচল প্রদেশের পশ্চিম কামেং জেলাতে।

দেশের সীমান্তে দাঁড়িয়ে সর্বদা অতন্দ্র প্রহরীর মতো দন্ডায়মান থাকেন সেনা অফিসাররা। তাঁরা সর্বদাই দেশকে রক্ষা করার কাজে নিজেকে বিলিয়ে দিয়েছেন। তবে শুধু দেশমাতাকে রক্ষা করার মধ্যে নিজেদের কর্তব্য সীমাবদ্ধ করেছেন এমনটা নয়। কারণ, এর পাশাপাশি দেশের মানুষকেও নিরাপদে রাতে ঘুমাতে সাহায্য করেন, কখনও সিয়াচেনের বরফে দাঁড়িয়ে পর্যটকদের বাঁচাতে গায়ের জামাও খুলে দেন তাঁরা। তবে এবার ঠিক সেই ভাবেই এক অনন্য কাজ করে নজির গড়লেন সেনা জওয়ান।

এক গর্ভবতী হরিণের প্রাণ বাঁচালো ভারতীয় সেনা । নদীতে ভেসে যাচ্ছিল ওই বিলুপ্তপ্রায় প্রজাতির হরিণটি। তাকে বাঁচাতে এক মুহূর্তের জন্যও নিজের কথা না ভেবে ঝাঁপিয়ে পড়ে ভারতীয় আর্মির জওয়ান। ঘটনাটি ঘটেছে অরুণাচল প্রদেশের পশ্চিম কামেং জেলাতে, হরিণটি একটি বিলুপ্তপ্রায় প্রজাতির অর্থাৎ পৃথিবীতে এই প্রজাতির হরিণ প্রায় শেষের মুখে।

নিত্য দিনের মতো পেট্রলিং করছিলেন ভারতীয় সেনার জওয়ানরা এবং হঠাৎ তারা দেখতে পান যে হরিণটি জলে ভেসে যাচ্ছে এবং তারপরে আর কি, সঙ্গে সঙ্গে ঝাঁপিয়ে পড়েন খরস্রোতা নদীর জলে । অনেক চেষ্টার পর অবশেষে ভারতীয় আর্মির ওই জওয়ান উদ্ধার করেন এই হরিণটিকে । তারপর তাকে নিয়ে যাওয়া হয় বনদপ্তর এর কাছে। বনদপ্তর এর সাহায্যে তাকে মেডিকেল সেবা-শুশ্রূষা করা হয় এবং জানা যায় যে সে গর্ভবতী । অর্থাৎ একদিকে কেরলে গর্ভবতী হাতির মৃত্যু, আবার অন্যদিকে গর্ভবতী হরিণকে বাঁচালেন ভারতীয় সেনা।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media