Hoop News

Weather Forecast: সকাল থেকে গনগনে রোদ, বিকেল হলেই দুর্যোগ! এই জেলাগুলিতে জারি হলুদ সতর্কতা

শেষ হতে চলল মার্চ মাস। একদিন আগেই পেরিয়েছে বসন্তের উৎসব দোলযাত্রা। গতকাল উত্তর ভারতে পালিত হয়েছে হোলি উৎসব। তবে বসন্তের এই সমাগমের মাঝেই গ্রীষ্মের অনুভূতি শুরু হয়েছে বাংলায়। যদিও মার্চের শুরু থেকেই শীত যেন উধাও হয়েছিল বাংলা থেকে। তবুও অকাল বৃষ্টি শীতের আমেজ কিছুটা ধরে রেখেছিল দক্ষিণবঙ্গে। তাই বসন্তের শুরুতেও পারদ পতন অব্যহত ছিল বাংলায়। তবে সেই সুখ যে এবার এই বছরের জন্য শেষ হতে চলেছে, তাতে কোনো সন্দেহ নেই। কারণ ইতিমধ্যে পারদের অঙ্কটা বাড়ছে জেলায় জেলায়। একইসঙ্গে সকাল-সন্ধ্যে শীতের আমেজও উধাও হচ্ছে একটু একটু করে।

এর মাঝেই আবার বাড়ছে দুর্যোগের ভ্রুকুটি। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে যে, আজ রাজ্যের একাধিক জেলায় থাকছে বৃষ্টির ভ্রুকুটি। তার কারণ হল পশ্চিমী ঝঞ্ঝা, ঘূর্ণাবর্ত ও সক্রিয় অক্ষরেখা। হাওয়া অফিস জানিয়েছে যে অসম সংলগ্ন এলাকার উপর একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। সেইসঙ্গে একটি অক্ষরেখা বিস্তৃত রয়েছে। এই কারণে আগামী শনিবার পর্যন্ত পশ্চিমবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে। সেইসঙ্গে অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়ের  এর ফলে বৃষ্টির সম্ভাবনা বাড়ছে। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বজ্রবিদ্যুৎ হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ সকাল থেকেই কখনো মেঘাচ্ছন্ন পরিষ্কার আবার কখনো পরিষ্কার থাকবে শহরের আকাশ। বিকেলের দিকে মেঘ ঘনিয়ে তৈরি হবে দুর্যোগ পরিস্থিতি। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ৩৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের কোনো জেলায় বৃষ্টি ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস দেয়নি হাওয়া অফিস। তবে আগামীকাল থেকে কয়েকটি জেলায় বৃষ্টি হতে পারে। আলিপুর থেকে প্রাপ্ত দিয়েছে রিপোর্ট অনুযায়ী, বৃহস্পতিবার ও শুক্রবার কালবৈশাখী ঝড় ও বৃষ্টির সম্ভাবনা রয়েছে বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় জেলায়। সেই কারণে এই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। তবে আজ শুষ্ক আবহাওয়া থাকবে যেসব জেলায়, সেগুলি হল- উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, হাওড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া। সেই সঙ্গে দিনের বেলায় এসব জেলায় পাল্লা দিয়ে বাড়বে পারদের অঙ্ক।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের একাধিক জেলায় রয়েছে বৃষ্টিপাতের পূর্বাভাস। আজ দুর্যোগপূর্ণ আবহাওয়া তৈরি হবে উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায়। আজ ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায়। এসব জেলায় আজ বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সেই কারণে এই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। যদিও উত্তরবঙ্গের বাকি তিনটি জেলা, অর্থাৎ উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদার আবহাওয়া আজ শুষ্ক থাকবে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা