whatsapp channel

দক্ষিণবঙ্গের উপর প্রভাব ফেলবে সামুদ্রিক ঘূর্ণাবর্ত, বড়দিনে আবহাওয়ার তুমুল পরিবর্তন এইসব জেলায়

দেখতে দেখতে শেষের মুখে এসে হাজির ২০২৩। এই বছরে আমরা অনেকেই অনেক কিছু যেমন পেয়েছি, তেমনই আবার হারিয়েছি অনেকেই। কিন্তু তাতে কি, বছরকে তো বিদায় দিতেই হবে। আর পুরানো বছরকে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

দেখতে দেখতে শেষের মুখে এসে হাজির ২০২৩। এই বছরে আমরা অনেকেই অনেক কিছু যেমন পেয়েছি, তেমনই আবার হারিয়েছি অনেকেই। কিন্তু তাতে কি, বছরকে তো বিদায় দিতেই হবে। আর পুরানো বছরকে বিদায় দেওয়ার সঙ্গে নতুন বছরকে স্বাগতও জানাতে হবে। আর এই সবটাই উৎসবের মাধ্যমে ককরে গোটা বিশ্ববাসী। কারণ বড়দিন থেকে নতুন ইংরেজি বছরের সূচনা- এই এক সপ্তাহ গোটা বিশ্বজুড়ে থাকে উৎসবের আমেজ। আর তার সঙ্গে দোসর হয় শীত। তবে এবার এই উৎসবমুখর সময়ে শীতের প্রভাব কিছুটা হলেও কমতে চলেছে।

গতকাল থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঠান্ডা কমে গিয়েছে অনেকটাই। কারণ ইতিমধ্যে, ভারত মহাসাগরে তৈরি একটি ঘূর্ণাবর্ত অবস্থান বদল করে বঙ্গোপসাগরে এসে পৌঁছেছে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, গতকালকের মতো আজকেও এই ঘূর্ণাবর্তটি দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে। আর সেই কারণেই জলীয় বাষ্প ঢুকছে রাজ্যের বুকে। তাই শীতের উপর কোপ পড়ছে এই বড়দিনের উৎসবে। এখন একনজরে দেখে নিন আজ রাজ্যজুড়ে কেমন থাকবে আবহাওয়া।

◆ কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। তবে আজ শহরের আকাশ পুরোপুরি পরিষ্কার থাকবে না, আংশিক মেঘলা আকাশ থাকবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। এর ফলে আজ শীতের মেজাজ তুলনামূলক কম পরিলক্ষিত হবে শহরে।

◆ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। তবে আজ থেকে ব্যাপকভাবে পারদের পতন ব্যাহত হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আগামীকাল থেকে আরো কমে যাবে ঠান্ডা। আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গে শীতের প্রভাব তুলনামূলক কম থাকবে।

◆ উত্তরবঙ্গের আবহাওয়া: উত্তরবঙ্গের কথা বললে, আজ দার্জিলিং ও কালিম্পং জেলায় ঘন কুয়াশা দেখা যেতে পারে। তবে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলার আবহাওয়া ঠালবে পরিস্কার। আজ উত্তরবঙ্গের কোনো জেলায় বৃষ্টি কোনো সম্ভাবনা নেই। তবে উত্তরবঙ্গের ঠান্ডায় কোপ পড়বে না জলীয় বাষ্পের কারণে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা