Hoop News

Transport: রাজ্যের গাড়ি মালিকদের জন্য বিরাট ঘোষণা, ২ মাসের মধ্যে কর জমা দিলেই মিলবে ১০০% ছাড়

বাংলার বুকে এখন এক জায়গা থেকে অন্য জায়গায় পৌঁছানোর মাধ্যম কিন্তু একাধিক রয়েছে। শহরাঞ্চলে রয়েছে ট্রেন পরিষেবা। এছাড়াও শহর ও মফঃস্বল এলাকায় রয়েছে সরকারি ও বেসরকারি বাস পরিষেবা। এছাড়াও ট্যাক্সি পরিষেবা ব্যক্তিগতভাবে দ্রুত গন্তব্যে পৌছনোর জন্য একটি ভালো বিকল্প। তবে এতে খরচ বেশি। তবে এই খরচের সমস্যার সমাধানের পথ খুঁজে দিয়েছে কিছু মোটর বাইক সংস্থা। কম খরচে বাইক বুক করে দ্রুত পৌঁছানো যায় নির্দিষ্ট গন্তব্যে। এককথায় এখন রাজ্যের বুকে কোটি কোটি গাড়ি চলে।

আর এবার রাজ্যের বুকে গাড়ি চলাচল নিয়ে বড় সিদ্ধান্ত নিতে চলেছে রাজ্যের পরিবহন দফতর। সরকারের এই সিদ্ধান্তে ব্যাপক সুবিধা পেতে চলেছেন রাজ্যের কোটি কোটি গাড়ি মালিক। কারণ আগামী ২ মাসে তাদের এই বড় সুবিধা দেবে রাজ্য সরকার। সম্প্রতি, রাজ্যের পরিবহনমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী এই বিষয়ে একটি বড় ঘোষণা করেছেন। তিনি জানিয়েছেন যে এবার থেকে যেসব গাড়ি মালিকরা গাড়ির কর জমা দিতে পারেননি বা দেননি এবং তার উপর যে জরিমানা ধার্য করা হয়েছে তাও জমা করেননি, তারা আগামী ২ মাসে বিরাট সুবিধা পাবেন।

এই প্রসঙ্গে রাজ্যের পরিবহন মন্ত্রী বলেন, বর্তমানে রাজ্যে বুকে দেড় কোটির বেশি গাড়ি চলাচল করে। তার মধ্যে ই রিক্সা, কমার্শিয়াল গাড়ি, পণ্যবাহী গাড়ি রয়েছে। এবার অনেক গাড়ির মালিক নিয়মিত পারমিট পুনর্নবীকরণ সহ কর জমা করেন। তবে অনেকেই এই কর জমা করেন না বা করতে পারেন না। সেই কারণে তাদের বকেয়া ট্যাক্স জমা হতে থাকে। তার উপর জরিমানাও বাড়তে থাকে। এরকম প্রায় সাড়ে ১২ লক্ষ গাড়ির ক্ষেত্রে আমরা বকেয়া ট্যাক্স বাকি রয়েছে বলে জানান মন্ত্রী।

তবে এবার থেকে মুখ্যমন্ত্রীর নির্দেশ অনুসারে বকেয়া থাকা সেসব জরিমানা মুকুব করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্যের পরিবহন দফতর। জানা গেছে, এবার থেকে শুধুমাত্র গাড়ির কর জমা দিলে তাদের জরিমানা মুকুব করে দেওয়া হবে। তবে এই কর জমা করার একটি নির্দিষ্ট সময়সীমা বেঁধে দিয়েছে সরকার। মন্ত্রী জানান, আগামী ১লা জানুয়ারি, ২০২৪ থেকে ২৯ ফেব্রুয়ারি, ২০২৪ পর্যন্ত এই ৬০ দিনের সময়কালে কর জমা দিলেই জরিমানার উপর ১০০ শতাংশ ছাড় পাবেন গাড়ি মালিকরা।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা