whatsapp channel

Weather: আজ থেকেই কেটে যাবে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব, কবে থেকে জাঁকিয়ে শীত বঙ্গে!

দুর্গাপুজো শেষ হওয়ার সঙ্গেই ক্যালেন্ডার থেকে বিদায় নিয়েছে অক্টোবর। নভেম্বরের আগমন ঘটেছে কয়েকদিন আগেই। আর নভেম্বর মানেই শীতকালের হালকা আমেজ। তবে এবার নভেম্বরের শুরু থেকেই বাংলায় সেভাবে শীত অনুভূত হয়নি।…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

দুর্গাপুজো শেষ হওয়ার সঙ্গেই ক্যালেন্ডার থেকে বিদায় নিয়েছে অক্টোবর। নভেম্বরের আগমন ঘটেছে কয়েকদিন আগেই। আর নভেম্বর মানেই শীতকালের হালকা আমেজ। তবে এবার নভেম্বরের শুরু থেকেই বাংলায় সেভাবে শীত অনুভূত হয়নি। গত কয়েকদিন ধরেই পারদের পতন বাধাপ্রাপ্ত হয়ে আসছে। ফলে সূর্যাস্তের পর জেলায় জেলায় পারদ কিছুটা নামলেও দিনভর যেন গ্রীষ্মের প্রভাব রয়েছে। তবু হাওয়া অফিসের মতে, আর কয়েকদিনের মধ্যেই পুরোদস্তুর শীতের আবহাওয়া তৈরি হবে রাজ্যে।

হাওয়া অফিস জানিয়েছিল যে একটি পশ্চিমী ঝঞ্ঝার কারণেই রাজ্যে শীতের আগমনী বাধাপ্রাপ্ত হয়েছিল দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তবে এর প্রভাব আপাতত কেটে গিয়েছে। তাই এবার শীত ধীরে ধীরে চুপিসারে ঢুকবে রাজ্যেম উত্তরে হাওয়ার প্রভাবও থাকবে রাজ্য জুড়ে। অর্থাৎ পুজো শেষেই যে এবার তল্পিতল্পা নিয়ে শীত ঢুকতে শুরু করেছে, তা বেশ বোঝা যাচ্ছে। এখন একনজরে দেখে নিন যে আজ রাজ্যজুড়ে কেমন থাকবে আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আজ কলকাতা শহরে তেমনভাবে বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই। সেই কারণেই শহরে শুস্ক উত্তরে বাতাস বইবার সম্ভাবনা থাকছে। এজন্যই কলকাতার তাপমাত্রা আজ থাকবে স্বাভাবিকের নীচে। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে যে আজ শহরের তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রি ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এছাড়াও আজ বাতাসের আপেক্ষিক আর্দ্রতা থাকবে ৮১ শতাংশ থেকে ৬০ শতাংশের মাঝামাঝি অবস্থায়।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: গত কয়েকদিন দক্ষিণবঙ্গের আকাশ মেঘলা থাকার কারণে এমনিতেই দিনের বেলায় তাপমাত্রা ছিল বেশি। তবে পশ্চিমী ঝঞ্ঝা কেটে যাওয়ার পরেই এবার দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায়, বিশেষ করে পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা নামবে আজ থেকেই। উত্তরে বাতাসের প্রভাব আজ থেকেই মোটামুটি লক্ষ্য করা যাবে একাধিক জেলায়। তাই শীতের আমেজ এবার আসছে দক্ষিণবঙ্গেও, এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস।

● উত্তরবঙ্গের আবহাওয়া: তাই আপাতত উত্তরবঙ্গে পরিষ্কার আকাশের সঙ্গে দোসর হয়ে আসতে চলেছে শীতের আমেজ। আজ থেকেই উত্তরবঙ্গের জেলাগুলিতেও পারদ নামতে শুরু করবে স্বাভাবিকের নীচে। সেই কারণেই উত্তরবঙ্গেও শীতের প্রভাব শুরু হবে এই সপ্তাহ থেকেই। বলা যায়, দক্ষিণবঙ্গের তুলনায় এবার আগেই শীত অনুভব করতে পারবেন উত্তরবঙ্গবাসীরা।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা