whatsapp channel

Weather Update: আজও ভারী বৃষ্টির পূর্বাভাস কলকাতায়, ৫ জেলায় আজ থেকে ব্যাপক বাড়বে বর্ষণ

বিগত কয়েকদিন আগে নিম্নচাপের প্রভাবে সক্রিয় হয়েছে মৌসুমী বায়ু। আর এর প্রভাবেই উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ, প্রায় সমগ্র বাংলাতেই চলছে স্বস্তির বৃষ্টি। ভিজছে শহর কলকাতাও। হওয়া অফিস জানিয়েছন, কয়েকদিন আগে উত্তর-পশ্চিম…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বিগত কয়েকদিন আগে নিম্নচাপের প্রভাবে সক্রিয় হয়েছে মৌসুমী বায়ু। আর এর প্রভাবেই উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ, প্রায় সমগ্র বাংলাতেই চলছে স্বস্তির বৃষ্টি। ভিজছে শহর কলকাতাও। হওয়া অফিস জানিয়েছন, কয়েকদিন আগে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছিল। তবে বর্তমানে সেটি সরে গিয়ে ছত্তিশগড়ের ওপরে অবস্থান করছে। এটি আরও উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে উত্তর মধ্যপ্রদেশের ওপরে যাবে। আগামী দু’দিন এর প্রভাব পড়বে বলে জানা গেছে।

এদিকে বর্ষার মৌসুমী বায়ু ও নিম্নচাপের প্রভাবে ব্যাপক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলেই জানিয়েছে হাওয়া দপ্তর। কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় আজও ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। এদিকে উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় আজ থেকে আবার বৃষ্টির পরিমান বাড়বে বলে জানিয়েছে মৌসম ভবন। এখন একনজরে দেখে নিন আজ কেমন রাজ্যজুড়ে থাকবে আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ দিনভর কলকাতাতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩১ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৬ ডিগ্রি সেলসিয়াস। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯৭ শতাংশ এবং সর্বনিম্ন ৯২ শতাংশ থাকতে পারবে বলেই জানা গেছে। সেই কারণে বৃষ্টি না হলেও অর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে বলে জানা গেছে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: তবে শুধু কলকাতা নয়, নিম্নচাপ এবং বজ্রগর্ভ মেঘের জন্য বৃহস্পতিবার উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া সহ অন্যান্য গাঙ্গেয় জেলাগুলিতেও ভারী বৃষ্টিপাত হবে বলে জানা গেছে। তবে হাওয়া অফিস সূত্রে খবর, আজ তুলনামূলকভাবে কিছুটা কমবে বৃষ্টি। শুক্রবার থেকে দক্ষিণবঙ্গে আরও কমতে পারে বৃষ্টিপাত। সপ্তাহান্তে কিছুটা বাড়বে তাপমাত্রার পারদও। অর্থাৎ আগামীকাল থেকেই রাজ্যে কিছুটা হাওয়া বদলের পূর্বাভাস রয়েছে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ ফের বৃষ্টি বাড়তে পারে উত্তরবঙ্গে। উপরের পাঁচ জেলায় রবিবার পর্যন্ত ভারী বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, কালিম্পং এবং আলিপুরদুয়ার এই জেলাগুলিতে হতে পারে ভারী বৃষ্টি। জানা গিয়েছে, নিম্নচাপ অক্ষরেখা অবস্থান বদল করে উত্তরবঙ্গের উপর আসবে। একইসঙ্গে বঙ্গোপসাগর থেকে প্রবেশ করতে চলেছে জলীয় বাষ্পপূর্ণ বায়ু। আর এই দুই কারণে ব্যাপক বর্ষা হতে চলেছে রাজ্যে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা