Hoop News

গাড়িতে নম্বর প্লেট লাগাতেও দিতে হবে জিএসটি, মধ্যবিত্তকে বড় ধাক্কা সরকারের!

শহরের রাস্তায় দিন দিন বাড়ছে গাড়ির সংখ্যা। চার চাকা বা দু চাকা গাড়ির সংখ্যা এখন রাস্তায় প্রচুর। এমন অনেকেই রয়েছেন যাদের বাইক বা স্কুটি রয়েছে। গাড়ি প্রেমী মানুষ কম নেই। আর শখের দু চাকা বা চার চাকা গাড়িকে সুন্দর করে সাজানোর শখ তো কমবেশি সকলেরই থাকে। বিশেষ করে অনেকেই গাড়ির জন্য ফ্যান্সি নম্বর প্লেট (Car Number Plate) নিতে পছন্দ করেন। তবে এবার থেকে এই শখ পূরণ করতে গেলে গুনতে হবে অতিরিক্ত টাকা।

যারা গাড়িতে পছন্দসই নম্বর প্লেট নেওয়ার চিন্তা ভাবনা করছেন, তাদের জানিয়ে রাখি, এবার থেকে এর জন্য দিতে হবে অতিরিক্ত চার্জ। ভারত সরকারের তরফে ফ্যান্সি নম্বর প্লেট এর উপরে জিএসটি বসানোর পরিকল্পনা করা হচ্ছে বলে খবর। এ বিষয়ে নাকি ইতিমধ্যেই অর্থ মন্ত্রকের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে বলে খবর। এই প্রস্তাবে অর্থ মন্ত্রকের কাছে জানতে চাওয়া হয়েছে, ফ্যান্সি নম্বর বা পছন্দের নম্বরকে বিলাসবহুল পণ্য হিসেবে গণ্য করা যেতে পারে কিনা এবং সেক্ষেত্রে সর্বোচ্চ ২৮ শতাংশ হারে জিএসটি ধার্য করা যেতে পারে কিনা।

ফিল্ড ফর্মেশন কেন্দ্রীয় পরোক্ষ কর এবং সিবিআইসিকে এ বিষয়ে চিঠি দিয়ে দেশে এই ধরণের বিশেষ নম্বরের উপরে জিএসটি ধার্য করা যায় কিনা সে বিষয়ে উত্তর চেয়েছে। এতে ঠিক কত শতাংশ জিএসটি আদায় করা যখন সে বিষয়ে জানতে চেয়েছে ফিল্ড ফর্মেশন সংস্থা। এই অভিনব নম্বর প্লেটগুলি বিলাসবহুল পণ্যের আওতায় পড়ে, তাই ২৮ শতাংশ জিএসটি এর উপরে ধার্য করা যেতে পারে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, গাড়িতে নম্বর প্লেট বা রেজিস্ট্রেশন প্লেট দেওয়ার কাজ করে রাজ্য সরকার। অভিনব সংখ্যা দেওয়ার ক্ষেত্রে নিলাম পরিচালনা করা হয়, যার জন্য আলাদা করে ফি দিতে হয়। অভিনব নম্বর প্লেটগুলি অনেক সময় লক্ষ লক্ষ টাকায় বিক্রি হয়। শখ পূরণে যথেষ্ট অর্থ খরচ করতে হয় গাড়ি প্রেমীদের। এর উপরে জিএসটি ধার্য হলে খরচ বাড়বে আরো খানিকটা।

Related Articles