Hoop NewsHoop Trending

PAN Card: চার মাসের মধ্যে সেরে ফেলুন এই কাজ, নতুবা বন্ধ হয়ে যাবে আপনার প্যান কার্ড

ব্যাংকের কোনো আর্থিক লেনদেন হোক কিংবা ঋণ নেওয়ার বিষয়, প্যান কার্ড (PAN Card) হল গুরুত্বপূর্ণ একটি নথি। এছাড়াও যারা আয়করের আওতায় থাকেন, তাদের ক্ষেত্রে আয়কর জমা করার সময়ও জরুরি প্যান কার্ড। এই নথির গুরুত্ব লুকিয়ে আছে এর নামেই। PAN অর্থাৎ Permanent Account Number। এটি একটি ১০ অঙ্কের নাম্বার, যার সাহায্যে আপনার যেকোনো আর্থিক লেনদেনের হিসেব পাওয়া সম্ভব। ভারতীয় নাগরিক হলেই এই প্যান কার্ডের জন্য আবেদন করা যায় অনলাইনে। আর আবেদনের ২ সপ্তাহের মধ্যেই প্যান কার্ড এসে পৌঁছায় বাড়ির ঠিকানায়। তবে যারা ইতিমধ্যে প্যান কার্ড করিয়ে ফেলেছেন, তাদের জন্য একটি গুরুত্বপূর্ণ ঘোষণা করল ভারতীয় আয়কর বিভাগ। একটি কাজ আপনাকে করতেই হবে, নাহলে স্থায়ীভাবে বন্ধ হয়ে যাবে আপনার প্যান কার্ড।

সম্প্রতি একটি বিজ্ঞপ্তি জারি করেছে ভারতীয় আয়কর বিভাগ। যেখানে বলা হয়েছে এই গুরুত্বপূর্ণ কাজের বিষয়ে। আর সেই কাজটি হল আধার কার্ডের (ADHAAR Card) সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করানো (ADHAAR-PAN Link)। উল্লেখ্য, ইতিমধ্যে কেন্দ্র ভারতের সিংহভাগ নাগরিককে এক সুতোয় বেঁধে ফেলেছেন। আর সেই সূত্রটি হল- আধার। আর এই আধার কার্ডের সঙ্গে একজন নাগরিকের সমস্ত নথি লিঙ্ক থাকার কথাও ঘোষণা করেছে কেন্দ্র। তার মধ্যে একটি গুরুত্বপূর্ণ নথি হল প্যান কার্ড। তাই প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক জরুরি। আর এবার এই কাজটি করার শেষ সময়সীমা বেঁধে দিল আয়কর বিভাগ।

আয়কর দপ্তরের তরফে জারি করা এই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী ৩১ শে মার্চ, ২০২২-এর মধ্যে অবশ্যই প্রত্যেকটি ভারতীয় নাগরিকের আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করিয়ে নিতে হবে। এটি না করলে স্থায়ীভাবে নিষ্ক্রিয় হয়ে যাবে প্যান নম্বরটি। যার ফলে পরবর্তীকালে আবার প্যান কার্ড করানোর ক্ষেত্রে নানা সমস্যার সম্মুখীন হতে পারেন নাগরিকরা। তাই এই ৪ মাসের মধ্যে অবশ্যই করিয়ে ফেলুন এক গুরুত্বপূর্ণ কাজটি। এছাড়াও এই বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, যে সমস্ত প্যান ধারক যারা ১১ মে, ২০১৭ তারিখের বিজ্ঞপ্তি নং ৩৭/২০১৭ অনুযায়ী ছাড়ের বিভাগের আওতায় আসে না এবং যারা এখনও তাদের প্যানের সাথে তাদের আধার লিঙ্ক করেননি, তাদেরকে যত তাড়াতাড়ি সম্ভব আধার কার্ডের সাথে প্যান কার্ড লিঙ্ক করার অনুরোধ করা হয়েছে।

তবে সকলকে এই কাজ করার প্রয়োজন পড়বে না। কারণ ২০১৭ সাল থেকে প্যান কার্ড করানোর ক্ষেত্রে আধার কার্ড ছিল অবশ্যম্ভাবী একটি নথি। তবে যারা এর আগে প্যান কার্ড করিয়েছেন, তাদের ক্ষেত্রে বিষয়টি গুরুত্ব দিয়ে দেখে কাজটি যত তাড়াতাড়ি সম্ভব সেরে ফেলা উচিত।