মৃতের সংখ‍্যা ছাড়িয়েছে ১০০, বাংলাদেশে কার্ফু জারির মধ‍্যেই সীমান্ত পেরিয়ে ৩০০-র বেশি পড়ুয়া ঢুকছে ভারতে

অত‍্যন্ত উদ্বেগজনক পরিস্থিতি বাংলাদেশে (Bangladesh)। ছাত্র আন্দোলনের জেরে উত্তাল হয়ে রয়েছে পড়শি দেশ। কোটা সংস্কার আইনের বিরোধিতা করে রাস্তায় নেমেছে ও দেশের ছাত্রসমাজ। এর মাঝেই সীমান্ত পেরিয়ে দলে দলে এদেশে ঢুকছেন পড়ুয়ারা। ত্রিপুরা, মেঘালয় এবং পশ্চিমবঙ্গের সীমান্ত দিয়ে ভারতে ঢুকছেন তারা।

শুক্রবার রাত থেকে কার্ফু জারি হয়েছে বাংলাদেশে। পুলিশ পরিস্থিতি সামাল দিতে ব‍্যর্থ হওয়ায় নেমেছে সেনা। এর  মাঝেই সীমান্ত পেরিয়ে ভারতে ফিরে আসছেন পড়ুয়ারা। তারা পড়াশোনার সূত্রে ছিলেন বাংলাদেশে। বিভিন্ন বিশ্ববিদ‍্যালয় থেকে পড়াশোনা করছিলেন তারা। বর্তমানে ও দেশে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ায় আবারো দেশে ফিরে এসেছেন পড়ুয়ারা। শুক্রবারই প্রায় ৩০০ র বেশি পড়ুয়া ত্রিপুরা এবং মেঘালয় দিয়ে ভারতে ফিরেছেন। এদের মধ‍্যে অধিকংশই হরিয়ানা, উত্তরপ্রদেশ, মেঘালয় এবং জম্মু ও কাশ্মীরের বাসিন্দা।

জানা গিয়েছে দু ভাবে ভারতে ফিরেছেন এই পড়ুয়ারা। ত্রিপুরা আগরতলার কাছে আখুরা স্থলবন্দর হয়ে আর মেঘালয়ের ডাউকি স্থলবন্দর হয়ে। শুক্রবার রাতে পশ্চিমবঙ্গ সীমান্ত দিয়ে বহু পড়ুয়া ভারতে প্রবেশ করেছেন। দেশে ফিরে তারা জানিয়েছেন, বাংলাদেশের পরিস্থিতি খুবই উদ্বেগজনক। মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ‍্যালয়ে ঝামেলা শুরু হলে বিশ্ববিদ‍্যালয় বন্ধ হয়ে যায়। এমতাবস্থায় অনেকেই ভেবেছিলেন কিছুদিন থেকে দেখবেন।

কিন্তু পড়ুয়ারা জানান, পরিস্থিতি দ্রুত হাতের বাইরে বেরিয়ে যেতে থাকে। এক সময়ে ভারতে পরিবারের সঙ্গেও যোগাযোগ করতে পারছিলেন না তারা। শেষমেষ ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করে সড়কপথে গাড়ি করে সীমান্ত পেরিয়ে আসেন তারা। উল্লেখ‍্য, সংবাদ সংস্থা এএফপি এর রিপোর্ট অনুযায়ী বাংলাদেশে এখনো পর্যন্ত মৃতের সংখ‍্যা ১০৫ জন।