whatsapp channel

Govt Scheme: মিটবে বেকারত্বের জ্বালা! এই ট্রেনিং নিলেই মাসে আড়াই হাজারের স্টাইপেন্ড দেবে সরকার

বছরখানেক আগেই করোনাকালীন সময় কাটিয়ে দেশের মানুষ ফিরেছে স্বাভাবিক জনজীবনে। তবে বিগত সময়ে দীর্ঘ লকডাউন থেকে গোটা দেশ। আর এই কারণেই দেশজুড়ে কাজ হারিয়েছেন লক্ষাধিক মানুষ। সেই সঙ্গে কাজের শূন্যপদও…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বছরখানেক আগেই করোনাকালীন সময় কাটিয়ে দেশের মানুষ ফিরেছে স্বাভাবিক জনজীবনে। তবে বিগত সময়ে দীর্ঘ লকডাউন থেকে গোটা দেশ। আর এই কারণেই দেশজুড়ে কাজ হারিয়েছেন লক্ষাধিক মানুষ। সেই সঙ্গে কাজের শূন্যপদও কমে গিয়েছে। এর ফলে যেটি বেড়েছে, তা হল বেকারত্ব। শিক্ষিত যুব সমাজের বেশিরভাগই আজ কর্মহীন। কাজের খোঁজে হন্যে হয়ে ঘুরে বেড়াচ্ছেন কেউ কেউ। কেউ আবার সরকারি চাকরির আশায় দিন গুনছেন। আর এই অবস্থায় দেশের অর্থনীতির সঙ্গে অনেকেরই চাকরি করার আশা ফুরিয়ে আসছে। হতাশ হচ্ছেন শিক্ষিত সমাজ, যারা এখনো কর্মহীন।

গত কয়েকবছরে দেশের যুব সমাজের এই পরিস্থিতি সামাল দিতে নানা পদক্ষেপ নিয়েছে কেন্দ্র ও রাজ্য সরকার। সেইসঙ্গে হাত মিলিয়েছে বেশ কিছু এনজিও। তবে এবার এই শিক্ষিত বেকার যুবক ও যুবতীদের জন্য দারুন সুযোগ দিচ্ছে কেন্দ্র ও রাজ্য সরকার। দুই সরকারের যৌথ উদ্যোগে এবার বেকারত্বের দায় থেকে কিছুটা হলেও মুক্তি পেতে চলেছেন দেশের কর্মহীন মানুষজন। এবার আপনিও যদি এখন বেকার হয়ে থাকেন, তাহলে এই খবরটি আপনার জন্য ভীষণভাবে গুরুত্বপূর্ণ হতে চলেছে।

ক্ষমতায় আসার পর মোদি সরকারের নানা জনহিতৈষী প্রকল্পের সুবিধা পেয়েছেন দেশের লক্ষাধিক মানুষ। তবে এবার দেশের যুব সমাজকে উন্নীত করতে দারুন পদক্ষেপ গ্রহণ করলো সরকার। এর মাধ্যমে প্রতি মাসে ২,৫০০ টাকার অর্থ সাহায্য পেয়ে যাবেন শিক্ষিত বেকাররা। তবে শুধুমাত্র কেন্দ্র সরকার এই প্রকল্পের টাকা দেবে না। এক্ষেত্রে একযোগে হাত মেলাবে রাজ্য সরকারও। জানা গেছে এই প্রকল্পের জন্য যা ব্যয় হবে তার ৬০ শতাংশ বহন করবে কেন্দ্র সরকার এবং বাকি ৪০ শতাংশ টাকা দেবে রাজ্য সরকার।

তবে এই প্রকল্পের টাকা পেতে হলে আবেদনকারীর নূন্যতম উচ্চমাধ্যমিক পাশ যোগ্যতা থাকতে হবে। সেই সঙ্গে আবেদনকারীকে কেন্দ্র সরকারের যেকোনো টেনিং নিতে হবে। এক্ষেত্রে এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ এর কর্মসংস্থানমুখী ট্রেনিং প্রোগ্রামের অংশ হিসেবে যারা প্রশিক্ষণ নিয়ে থাকবেন শুধুমাত্র তারাই এই টাকাটি পাবেন। সূত্রের খবর, এই ধরণের প্রশিক্ষণ চলাকালীন প্রকল্পের টাকা দেওয়া হবে সরকারের তরফে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা