whatsapp channel

Weather: অবশেষে দক্ষিণবঙ্গে ঢুকছে বর্ষা, বৃষ্টির সতর্কতা জারি ৫ জেলায়!

দাপুটে গ্রীষ্মকাল প্রায় শেষের মুখে। আর এই গরমের স্পেল কাটিয়ে অবশেষে বাংলায় আগমন ঘটেছে বর্ষার। গত সোমবার থেকেই রাজ্যের কয়েকটি জেলায় দেখা গেছে বর্ষার বৃষ্টিপাত। উত্তরবঙ্গের একাধিক জেলা ভিজছে সোমবার…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

দাপুটে গ্রীষ্মকাল প্রায় শেষের মুখে। আর এই গরমের স্পেল কাটিয়ে অবশেষে বাংলায় আগমন ঘটেছে বর্ষার। গত সোমবার থেকেই রাজ্যের কয়েকটি জেলায় দেখা গেছে বর্ষার বৃষ্টিপাত। উত্তরবঙ্গের একাধিক জেলা ভিজছে সোমবার থেকেই। বর্ষা ঢুকেছে সিকিমেও। আগামী কয়েকদিন উত্তরবঙ্গ, সিকিম সহ উত্তরের একাধিক জায়গায় মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস।

তবে শুধু উত্তরবঙ্গ নয়, কলকাতা সহ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলাতেও গত কয়েকদিন বিকেলে বিক্ষিপ্ত ঝড়বৃষ্টি হয়েছে। এর মধ্যে স্বস্তির বৃষ্টিতে ভিজেছে শহর কলকাতা সহ কিছু গাঙ্গেয় জেলা। এদিকে পশ্চিমের কয়েকটি জেলাতেও বিক্ষিপ্ত বৃষ্টিপাত হয়েছে বিগত কয়েকদিনে। কিন্তু উত্তরবঙ্গে তো বর্ষা ঢুকেছে, দক্ষিণবঙ্গে কবে ঘটবে বর্ষার আগমন? এই প্রশ্ন সকলের মনেই। এই প্রতিবেদনে একনজরে দেখে নিন আজ রাজ্যজুড়ে কেমন থাকবে আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: উত্তরবঙ্গে বর্ষা ঢুকলেও এখনো তীব্র অস্বস্তিতে কলকাতা সহ বেশ কয়েকটি জেলা। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় গরম বাড়তে পারে। দিনভর বজায় থাকবে অস্বস্তিকর আবহাওয়া। বিকেলের দিকে হতে পারে বিক্ষিপ্ত বৃষ্টিপাত। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৮ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াস। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৮৬ শতাংশ এবং সর্বনিম্ন ৫৮ শতাংশ।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: কলকাতার পাশাপাশি এখনই গরম থেকে মুক্তি মিলছে না দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও। মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, রবিবার পর্যন্ত দক্ষিণবঙ্গ তীব্র গরমে পুড়বে৷ প্রচন্ড গরমের ফলে তাপপ্রবাহের সতর্কতা রয়েছে কয়েকটি জেলায়৷ এদিকে বেশ কয়েকটি জেলায় আর্দ্রতাজনিত অস্বস্তি ও দগদগে গরম বজায় থাকবে আজ৷ হওয়া অফিস সাফ জানিয়ে দিয়েছে যে রবিবার পর্যন্ত পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূমে তাপপ্রবাহ চলতে থাকবে। তবে দক্ষিণবঙ্গে সোমবার থেকে বর্ষা প্রবেশ করবে বলে অনুমান আবহাওয়াবিদদের৷ একই সঙ্গে জানা গেছে আগামী সপ্তাহের শুরু থেকেই দক্ষিণবঙ্গে সক্রিয় হবে মৌসুমি বায়ু। ফলে কয়েকটি জেলায় আগামী সপ্তাহে নামবে স্বস্তির বৃষ্টি।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: উত্তরবঙ্গে সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত চলছে পাঁচটি জেলায়। আর এই ভারী বৃষ্টিপাত বজায় থাকবে আগামী ১৯ শে জুন অবধি। জানা গেছে, শুক্রবার আলিপুরদুয়ারের কয়েকটি জায়গায় ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হতে পারে। সেই বৃষ্টিপাতের সর্বাধিক পরিমাণ হবে ১১০ মিলি। আজ আলিপুরদুয়ারে ও কোচবিহারে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে৷ একই সঙ্গে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পঙে ভারী বৃষ্টিপাত হতে পারে বলেই জানা গেছে। সেই কারণেই এই জেলাগুলিতে জারি হয়েছে হলুদ সতর্কতা।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা