অবশেষে ফেরত পাওয়া যাবে কষ্টার্জিত টাকা! রোজভ্যালি চিটফান্ড কাণ্ড নিয়ে এল বড় আপডেট

রোজভ্যালি চিটফান্ডের (Rose Valley Chitfund Scam) নাম সকলের মনে আছে নিশ্চয়ই। এক সময় এই চিটফান্ড কাণ্ড রাতের ঘুম উড়িয়ে দিয়েছিল পশ্চিমবঙ্গের মানুষের। বহু মানুষ ভরসা করে টাকা রেখেছিলেন এই সংস্থায়। চিটফান্ড কাণ্ড ধরা পড়ার পর তাদের হাহাকার আজো যেন গুঞ্জরিত হয়। এমনকি রোজভ্যালি কাণ্ডে সমাজের একাধিক হেভিওয়েট ব্যক্তিরও নাম জড়িয়েছিল।

আমানতকারীরা ফেরত পাবেন টাকা

রাজ্যের ইতিহাসে রোজভ্যালি চিটফান্ড কাণ্ড এক কলঙ্কিত অধ্যায়। এই সংস্থার উপরে ভরসা করে হাজার হাজার মানুষ নিজের টাকা বিনিয়োগ করেছিলেন। সারা জীবনের কষ্টার্জিত টাকা নিমেষে হারিয়ে কার্যত পথে নেমে এসেছিলেন তারা। দীর্ঘদিন ধরে চলেছিল সে বিতর্ক। উঠে এসেছিল একাধিক চমকপ্রদ নাম। তবে শোনা যাচ্ছে, এবার নাকি রোজভ্যালি মামলায় টাকা ফেরত পেতে পারেন আমানতকারীরা। বর্তমানে আদালতে বিচারাধীন এই মামলা।

জামিন পেয়েছেন রোজভ্যালি কর্তা

উল্লেখ্য, গত শুক্রবার রোজভ্যালি সংক্রান্ত একটি মামলায় জামিন পেয়েছেন রোজভ্যালি কর্তা গৌতম কুণ্ডু। ইডি-র মামলায় তাঁর জামিন মঞ্জুর করেছে ইডি-র বিশেষ আদালত। তবে জামিন পেলেও তাঁকে এখনো জেলেই থাকতে হবে। ২০১৫ সালে রোজভ্যালি কাণ্ডে গ্রেফতার হন গৌতম কুণ্ডু। তাঁর গ্রেফতারির পরেই রোজভ্যালি গোষ্ঠীর সম্পত্তির হিসেব নিকেশ করা শুরু করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। কিছুদিন আগে রোজভ্যালির সমস্ত স্থাবর অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করেছে এই সংস্থা। সেই সম্পত্তি বিক্রি করে যে পরিমাণ অর্থ উঠে আসবে তা চিটফান্ডের আমানতকারীদের ফেরত দেওয়ার প্রক্রিয়া শুরু করা হবে বলে খবর।

কবে ফেরত পাওয়া যাবে টাকা?

বলা বাহুল্য, এই খবরে স্বস্তি পেয়েছে বহু মানুষ। রোজভ্যালি চিটফান্ড কাণ্ড সে সময় বহু মানুষের সারা জীবনের সঞ্চয় কেড়ে নিয়েছিল। সেই কষ্টার্জিত টাকা যদি ফেরত পাওয়া যায় সেই আশায় রয়েছেন বহু মানুষ। তবে কবে ফেরত পাওয়া যাবে টাকা? তা এখনো জানানো হয়নি স্পষ্ট ভাবে।