whatsapp channel

চিনের খেলনা বর্জন করে দেশি খেলনা তৈরির পথে স্বনির্ভর ভারত

লাদাখের গালোয়ান উপত্যকায় ভারতীয় ও চিনা সেনাবাহিনীর সংঘর্ষের জেরে ভারতীয় সেনাবাহিনীর ২০ জন জওয়ান শহীদ হন। আর এরপরই সমগ্র দেশের ক্ষোভ চিনের প্রতি তীব্র হয়। ভারত থেকে চিনা পণ্য বয়কটের…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

লাদাখের গালোয়ান উপত্যকায় ভারতীয় ও চিনা সেনাবাহিনীর সংঘর্ষের জেরে ভারতীয় সেনাবাহিনীর ২০ জন জওয়ান শহীদ হন। আর এরপরই সমগ্র দেশের ক্ষোভ চিনের প্রতি তীব্র হয়। ভারত থেকে চিনা পণ্য বয়কটের ডাক ওঠে। তার ফলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশ জুড়ে আত্মনির্ভরশীলতার ডাক দেন। এবার চিনের তৈরি খেলনাকে পাশে সরিয়ে রেখে দেশেই তৈরি হবে টয় সিটি। গ্রেটার নয়ডায় এবার তৈরি হচ্ছে টয় সিটি। সেখানেই তৈরি হবে বিভিন্ন রকমের খেলনা যা আগে ভারত আমদানি করত চিন থেকে।

Advertisements

এই টয় সিটি তৈরি করছে যমুনা এক্সপ্রেসওয়ে ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অথরিটি। গ্রেটার নয়ডার সেক্টর ৩৩য়ে ১০০ একর জায়গা ঠিক করা হয়েছে উত্তরপ্রদেশ সরকারের তরফে। সেই জমিতে ৮০ টি দোকান ও কারখানা গড়ে উঠবে বলে জানা গিয়েছে। এই সংস্থান গড়ে উঠলে প্রচুর কাজের জায়গা তৈরি হবে। আর দেশের তৈরি বিভিন্ন সরঞ্জামের মাধ্যমেই তৈরি হবে খেলনা। যার ফলে দামও হবে অনেক কম। পাশাপাশি চিন থেকে খেলনা আমদানি বন্ধ হলে অার্থিক লোকসানের মুখে পড়বে বেজিং।

Advertisements

আশা করা যাচ্ছে ওই সংস্থায় ৫০,০০০ মানুষ কাজের সুযোগ পাবেন। দেশের অন্যান্য খেলনা প্রস্তুতকারক সংস্থাগুলিকেও আহ্বান জানান হয়েছে। ৭০টি অ্যাপ্লিকেশন তৈরি করা যাবে। যাতে প্রয়োজন ১লক্ষ ২০ হাজার স্কোয়ার মিটার এলাকা। এই ব্যবস্থা করার কারন হিসেবে উত্তরপ্রদেশ সরকার জানিয়েছে, বিভিন্ন প্রান্ত থেকে খেলনা প্রস্তুতকারক সংস্থাগুলিও সেখানে আসতে পারবে। আগামীতে সংস্থা আরও বৃহৎ হলে চার লক্ষ মানুষের কর্মসংস্থান তৈরি হবে ওই টয় সিটি।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar