Hoop News

Summer Vacation: গরমের ছুটির পরও খুলছে না স্কুল, কেন্দ্রীয় বাহিনীকে নিয়ে কি নির্দেশ দিল হাইকোর্ট!

লোকসভা নির্বাচনের পর্ব মিটে গেছে অনেক দিন হল, তাই শুধু না লোকসভার ফলাফলও বেরিয়ে গেছে। কখনো বিরোধী দলের শাসক হুমকি দিচ্ছে, কখন আবার শাসক দল বিরোধী দলকে হুমকি দিচ্ছে এরকম সন্ত্রাসের একটা পরিবেশ ক্রমেই যেন বেড়ে চলেছে, তাই এইরকম পরিবেশে কেন্দ্রীয় বাহিনীকে দুর্গা পূজা পর্যন্ত থাকার দাবি জানানো হয়েছে।

অন্যদিকে গরমের ছুটি যেদিন থেকে পড়ার কথা ছিল, তার অনেকদিন আগে থেকেই অত্যধিক তাপপ্রবাহের জন্য ছুটি দিতে বাধ্য হয়েছিল পশ্চিমবঙ্গ সরকারের স্কুল এবং ১০ই জুন সোমবার প্রত্যেকটি সরকারি স্কুল। এমন অনেক স্কুল আছে যেখানে স্বাভাবিকভাবে পঠন-পাঠন এখনো শুরু করা যায়নি ফলে ছাত্র-ছাত্রীদের পড়াশোনায় যথেষ্ট সমস্যা চলছে।

ভোটের জন্য রাজ্যে যে ৪০০ কোম্পানির কেন্দ্রীয় বাহিনী এসেছিলো, প্রথমে নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিয়েছিল, যে এই মঙ্গলবার পর্যন্ত সেই বাহিনী থাকবে। কিন্তু পরবর্তীকালে পরিস্থিতির জন্য জানানো হয় যে, আগামী ২১ তারিখ পর্যন্ত তারা থাকবে। তাদের থাকার জন্য একমাত্র বিদ্যালয়গুলি ঠিকঠাক জায়গা। কিন্তু বিদ্যালয়ে তো পড়াশুনা শুরু হয়ে গেছে। সমস্যা তৈরি হয়েছে এখানেই।

স্কুলের পরিবর্তে কোথায় থাকবে এই কেন্দ্রীয় বাহিনী?

বিচারপতি হরিশ টন্ডন এবং বিচারপতি হিরন্ময় ভট্টাচার্য ও রাজ্য এবং কেন্দ্রের কাছে তলব করে জানতে চেয়েছে, যে এই কেন্দ্রীয় বাহিনীকে কোথায় রাখা যায়? কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে, এই মুহূর্তে ২৩২টি শিক্ষা প্রতিষ্ঠানে কেন্দ্রীয় বাহিনী রয়েছে, কেন্দ্রীয় বাহিনীর বাকি অংশকে অন্য জায়গায় রাখা হয়েছে। অন্যদিকে রাজ্যের তরফ থেকে জানানো হয়েছে, যে নির্বাচনী আদর্শ আচরনবিধি উঠে গেছে, এখন রাজ্য কেন এসবের দায়িত্ব নেবে? রাজ্য বলছে, কেন্দ্রের উচিৎ তাদের অন্য জায়গায় রাখা।

হাইকোর্টের নির্দেশ কি?

তবে হাইকোর্টের নির্দেশ অনুযায়ী, শিশুদের কথা সবার আগে চিন্তা করতে হবে, তাদের শিক্ষার কথা সবার আগে ভাবতে হবে। দুই সরকার একে অপরের বিরুদ্ধে দায় ঠেলে দিচ্ছে। সবার আগে কেন্দ্রীয় বাহিনীর বিকল্প থাকার ব্যবস্থা করতে হবে আগে থেকে ভাবতে হবে। আগামী একুশে জুন এই মামলার পরবর্তী শুনানী হবে বলে জানিয়েছে আদালত।

Related Articles