whatsapp channel

দীপাবলির আগেই ব্যাঙ্কে ১০ হাজার টাকা! সরকারের উদ্যোগে মুখে ফুটবে হাসি

দেশবাসীর উন্নতির জন্য একাধিক প্রকল্প চালু করেছে কেন্দ্রীয় সরকার (Central Government)। বঞ্চিত মানুষদের পাশাপাশি সাধারণ মানুষদের জন্যও বেশ কয়েকটি সরকারি প্রকল্প ঘোষণা করা হয়েছে। এর মধ্যে অন্যতম হল প্রধানমন্ত্রী কিষাণ…

Nirajana Nag

Nirajana Nag

দেশবাসীর উন্নতির জন্য একাধিক প্রকল্প চালু করেছে কেন্দ্রীয় সরকার (Central Government)। বঞ্চিত মানুষদের পাশাপাশি সাধারণ মানুষদের জন্যও বেশ কয়েকটি সরকারি প্রকল্প ঘোষণা করা হয়েছে। এর মধ্যে অন্যতম হল প্রধানমন্ত্রী কিষাণ যোজনা (PM Kisan Yojana)। কৃষকদের জন্য বিশেষ এই প্রকল্পে নির্দিষ্ট সময় অন্তর টাকা ঢোকে কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। প্রত্যেক চার মাস অন্তর ২০০০ টাকা করে কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে দেওয়া হয় এই প্রকল্পের অধীনে।

তবে নতুন করে এক দারুণ খবর শোনা যাচ্ছে যা সত্যি হলে নিঃসন্দেহে কৃষকদের মুখে হাসি ফুটবে। শোনা যাচ্ছে, কেন্দ্রীয় সরকারের তরফে একটি বিশেষ সিদ্ধান্ত নেওয়া হয়েছে কিষাণ যোজনা প্রকল্প নিয়ে। কৃষকদের আর্থিক সহায়তার অঙ্কটা ৬ হাজার টাকা থেকে বাড়িয়ে ১০ হাজার টাকা করার কথা ভাবা হচ্ছে বলে খবর। এর অর্থ দাঁড়ায়, প্রত্যেক চার মাস অন্তর যে ২ হাজার টাকা কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকত, তা বেড়ে ৩ হাজার টাকার বেশি হবে।

দেশে ছোট কৃষকদের সংখ্যা অনেক। এদের জমির পরিমাণ ২ হেক্টর এর কম। এই কৃষকরা অনেক সময়ই ক্ষতির মুখে পড়েন। তাই কেন্দ্রীয় সরকারের উচিত আর্থিক সহায়তার পরিমাণ বাড়ানো। বর্তমানে প্রধানমন্ত্রী কিষাণ যোজনার অধীনে বার্ষিক ৬ হাজার টাকা করে পাচ্ছে কৃষকরা। অর্থাৎ প্রতি চার মাস অন্তর ২ হাজার টাকা। কিন্তু মুদ্রাস্ফীতি যে হারে বেড়ে চলেছে তা মাথায় রেখে আর্থিক সহায়তার অঙ্কটা ৬ হাজার থেকে বাড়িয়ে ১০ হাজার করা উচিত বলে দাবি করা হয়েছে এক প্রতিবেদনে।

২০১৮ সাল থেকে শুরু হয়েছে প্রধানমন্ত্রী কিষাণ যোজনা প্রকল্প। এখনো পর্যন্ত এই প্রকল্পের ১৪ টি কিস্তির টাকা পেয়েছেন কৃষকরা। তবে দীপাবলির আগেই পরবর্তী কিস্তির টাকা তারা পেয়ে যাবেন বলে খবর শোনা যাচ্ছে। তবে উল্লেখ্য, সবটাই এখনো জল্পনার স্তরে রয়েছে। এ বিষয়ে এখনো কোনো আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই