whatsapp channel

আধার লিঙ্ক না করায় নিষ্ক্রিয় প্যান কার্ড, আয়কর জমা দিতে গিয়ে কী সমস্যা হবে!

বর্তমানে প্রত্যেক ভারতীয়ের কাছে আধার কার্ড (Aadhaar Card) হল সবথেকে গুরুত্বপূর্ণ নথি। ভারতীয় নাগরিকের পরিচয় বহন করার পাশাপাশি আরো একাধিক গুরুত্ব রয়েছে আধার কার্ডের। তাই মানুষের সুবিধার্থেই অন্যান্য কিছু গুরুত্বপূর্ণ…

Avatar

Nirajana Nag

বর্তমানে প্রত্যেক ভারতীয়ের কাছে আধার কার্ড (Aadhaar Card) হল সবথেকে গুরুত্বপূর্ণ নথি। ভারতীয় নাগরিকের পরিচয় বহন করার পাশাপাশি আরো একাধিক গুরুত্ব রয়েছে আধার কার্ডের। তাই মানুষের সুবিধার্থেই অন্যান্য কিছু গুরুত্বপূর্ণ নথির সঙ্গে আধার লিঙ্ক করানোর নির্দেশ দেওয়া হয়েছিল সরকারের তরফে। ২০২৩ সালে সরকারের তরফে জারি করা নতুন নিয়ম গুলির মধ্যে অন্যতম ছিল ওই সালের জুন মাসের মধ্যেই প্রত্যেককে আধারের সঙ্গে প্যান কার্ড (Pan Card) লিঙ্ক করাতে হবে।

আধার প্যান লিঙ্ক না করানো হলে প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে যাবে বলে জানানো হয়েছিল। কিন্তু সতর্ক বার্তা দেওয়া সত্ত্বেও অনেকেই এমন আছেন যারা আধার প্যান লিঙ্ক করাননি। এদিকে অর্থবর্ষের শেষে আয়কর জমা দেওয়ার তারিখও এসে গিয়েছে। যাদের আধার প্যান লিঙ্ক করানো হয়নি তাদের কী সমস্যার সম্মুখীন হতে হবে এ ক্ষেত্রে?

জানিয়ে রাখি, কেউ যদি আধার প্যান লিঙ্ক না করিয়ে থাকেন তবে আয়কর জমা দেওয়া বা ইনকাম ট্যাক্স রিটার্ন নিয়ে (Income Tax Return) তাদের চিন্তা করার কোনো কারণ নেই। আধার প্যান লিঙ্ক না করানোয় যদি প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে গিয়েও থাকে, তাহলেও কোনো সমস্যা হবে না। আগামী ৩১ জুলাই, ২০২৪ তারিখেই ২০২৩-২৪ অর্থবর্ষের বকেয়া আয়কর জমা দেওয়ার শেষদিন। প্যান কার্ড যাদের নিষ্ক্রিয় হয়ে গিয়েছে, তারা যদি এই নির্দিষ্ট সময়ের মধ্যে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করেন তাহলে তাদের ভেরিফিকেশন আধার ওটিপির মাধ্যমে হবে না। নেট ব্যাঙ্কিং, এটিএমের মতো মাধ্যম দিয়ে ইলেক্ট্রনিক ভেরিফিকেশন কোড জেনারেট করে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করতে পারবেন তারা।

ইনকাম ট্যাক্স ই ফাইলিং পোর্টালে গিয়ে নিজের অ্যাকাউন্ট লগ ইন করে নির্দেশ অনুযায়ী পদক্ষেপ নিতে হবে। কিছু নথি প্রয়োজন হবে এ ক্ষেত্রে। তবে জানিয়ে রাখি, প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে গেলে আয়কর জমা দেওয়ায় সমস্যা না হলেও তা কোনো রিফান্ড কিংবা ইন্টারেস্ট ক্লেইমের ক্ষেত্রে কাজে আসবে না।

Avatar

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই