whatsapp channel

Weather: আজ থেকেই কি কেটে যাচ্ছে দুর্যোগ! কোন কোন জেলায় বাড়ছে তাপমাত্রা!

এবছর বাংলায় বর্ষা এসেছে দেরিতে। জুনের প্রথম সপ্তাহের জায়গায় জুনের শেষদিকে বর্ষা দেখেছে বাঙালি। আর সেই কারণে এবছর বর্ষার তেমন রূপ দেখেনি রাজ্যবাসী। তেমনভাবে ভারী বৃষ্টি হয়নি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তবে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

এবছর বাংলায় বর্ষা এসেছে দেরিতে। জুনের প্রথম সপ্তাহের জায়গায় জুনের শেষদিকে বর্ষা দেখেছে বাঙালি। আর সেই কারণে এবছর বর্ষার তেমন রূপ দেখেনি রাজ্যবাসী। তেমনভাবে ভারী বৃষ্টি হয়নি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তবে নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের প্রভাবে চলতি সপ্তাহে ভারী বৃষ্টি হয়েছে রাজ্যজুড়ে। উত্তরবঙ্গে দেখা গেছে বন্যার চিত্র। অন্যদিকে নদীর প্লাবনে ভেসেছে দক্ষিণবঙ্গের কিছু এলাকাও। ঠিক যেন পুজোর মুখে বন্যার এক রূপ দেখলো দক্ষিণবঙ্গবাসী।

তবে আজ থেকেই রাজ্যজুড়ে কেটে যাচ্ছে সেই দুর্যোগের মেঘ। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, এখন বৃষ্টির তেমন সম্ভাবনা নেই কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গে। আগামী বুধবার অবধি বৃষ্টির তেমন সম্ভাবনা নেই বললেই চলে। কারণ বর্তমানে রাজ্যের উপর থেকে ক্রমেই সরে গিয়েছে নিম্নচাপের প্রভাব। তাই এখন বৃষ্টির তেমন সম্ভাবনা নেই রাজ্যে। মৌসম ভবনের আপডেট অনুযায়ী, আজ উত্তরবঙ্গের কয়েকটি জেলায় ছিটেফোঁটা বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আজ থেকেই শুস্ক আবহাওয়া থাকবে। এখন একনজরে দেখে নিন রাজ্যের আবহাওয়ার পূর্বাভাস।

■ কলকাতার আবহাওয়া: আজ শহর কলকাতায় বৃষ্টির তেমন কোনো পূর্বাভাস নেই। সারাদিন ভ্যাপসা গরম থাকবে শহর জুড়ে। যার ফলে দিনভর অস্বস্তির পরিবেশ বজায় থাকতে চলেছে তিলোত্তমায়। আজ কলকাতার তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রি এবং ২৭ ডিগ্রি সেলসিয়াসের মাঝামাঝি। পাশাপাশি, বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৯৮ শতাংশ এবং ৭৬ শতাংশের মধ্যে। এই কারণে আজ দিনভর অস্বস্তি বাড়বে শহরে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও নেই তেমন ভারী বৃষ্টির পূর্বাভাস। তবে আজ সামান্য বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম ও নদিয়া জেলায়। তবে এদিন দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই তাপমাত্রা বাড়বে দুই থেকে তিন ডিগ্রি হারে। তাপমাত্রা বৃদ্ধির কারণেই অনেকটা অস্বস্তি বাড়বে জেলায় জেলায়। আগামী ৪৮ ঘন্টায় দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় তাপমাত্রা বৃদ্ধির কারণে চরমে পৌঁছাতে পারে অস্বস্তি।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ থেকে বৃষ্টি কমবে উত্তরবঙ্গেও। আজ উত্তরের জেলাগুলিতে তেমন ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। তবে আজ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে রয়েছে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। অন্যান্য জেলাগুলিতেও বৃষ্টিপাতের সম্ভাবনা নেই বললেই চলে। পাশাপাশি উত্তরবঙ্গেও তাপমাত্রা বৃদ্ধির কারণে আজ থেকে বাড়তে পারে অস্বস্তি।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা