whatsapp channel

LPG Price Drop: বড় ঘোষণা মোদি সরকারের, সিলিন্ডার প্রতি ৪০০ টাকা কমছে রান্নার গ্যাসের দাম

বিগত কয়েকমাস ধরে মূল্যবৃদ্ধির সমস্যা যেন গোটা ভারতকে নাগপাশে আবদ্ধ করেছে। এর মাঝে রান্নার গ্যাসের দাম বৃদ্ধি যেন আগুন লাগিয়েছে মধ্যবিত্তদের হেঁসেলে। গতবছর জুলাই থেকেই ক্রমাগত বাড়ছে রান্নার গ্যাসের দাম।…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বিগত কয়েকমাস ধরে মূল্যবৃদ্ধির সমস্যা যেন গোটা ভারতকে নাগপাশে আবদ্ধ করেছে। এর মাঝে রান্নার গ্যাসের দাম বৃদ্ধি যেন আগুন লাগিয়েছে মধ্যবিত্তদের হেঁসেলে। গতবছর জুলাই থেকেই ক্রমাগত বাড়ছে রান্নার গ্যাসের দাম। মাসের পর মাস দাম বেড়েছে এলপিজি সিলিন্ডারের। ঘরোয়া ব্যবহারের জন্য ব্যবহৃত গ্যাসের সিলিন্ডার প্রতি দাম এখন প্রায় ১১০০ ছুঁইছুঁই। এমন অবস্থায় গ্যাস সাশ্রয়ের উপায় খুঁজছেন অনেকেই। কেউ আবার চাইছেন যাতে করে একটু কম দামে কিনতে পারে যায় গ্যাসের সিলিন্ডার। কার্যত রান্না করে খেতে গিয়েও ছ্যাঁকা লাগছে মধ্যবিত্তদের।

তবে এই পরিস্থিতিতে দেশবাসীকে কিছুটা স্বস্তি দিলো কেন্দ্রীয় সরকার। জানা গেছে, আসন্ন সময়ে কমতে চলেছে গ্যাসের দাম। আর খুব তাড়াতাড়ি গোটা দেশে এই মূল্যহ্রাস কার্যকর হবে বলেও জানা গেছে। সূত্রের খবর, ডোমেস্টিক বা গৃহস্থালির কাজে ব্যবহার্য রান্নার গ্যাসের দাম কমেছে সিলিন্ডার প্রতি ২০০ টাকা কমতে চলেছে। এছাড়াও যেসব মহিলারা কেন্দ্রীয় সরকারের উজ্জ্বলা যোজনার আওতায় আছেন, তারা সিলিন্ডার প্রতি ৪০০ টাকা কমে গ্যাস কিনতে পারবেন। খুব তাড়াতাড়ি, এই নিয়ম কার্যকরী হবে বলে জানা গেছে।

এই বিষয়টি নিশ্চিত করে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এক্স (আগে যা টুইটার ছিল) করে জানিয়েছেন যে, রাখি এবং ওনাম উৎসব উপলক্ষে রান্নার গ্যাসের দাম ২০০ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। এই উৎসবে মা-বোনেদের ‘স্নেহ উপহার’ দেওয়ার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ। উল্লেখ্য, বর্তমানে বিহারে এলপিজি গ্যাস সিলিন্ডার ১,১৫০ টাকায় পাওয়া যাচ্ছে। দিল্লিতে একই এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম ১,১০৩ টাকা।ঝাড়খণ্ডে সিলিন্ডার ১,১৬০ টাকায় পাওয়া যাচ্ছে। উত্তরপ্রদেশে এটি ১,১৪৯ পয়সায় পাওয়া যাচ্ছে। মহারাষ্ট্রে এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম ১,১০৮ টাকা।

প্রসঙ্গত, আগামী বছর অর্থাৎ ২০২৪ সালে লোকসভা নির্বাচন রয়েছে গোটা দেশে। আর এই নির্বাচনে নিজেদের স্থান ধরে রাখতে মরিয়া মোদি সরকার। ইতিমধ্যে ভোটের আগে একাধিক জনহিতৈষী প্রকল্প চালু করেছে কেন্দ্র। আর এই রান্নার গ্যাসের দাম নিয়ে রাজ্যে রাজ্যে আন্দোলন যেন দিনের পর দিন গলার কাঁটা হয়ে বিঁধছিল সরকারকে। সেই কারণে এবার এই বিষয়ে সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা