Finance NewsHoop News

বয়স্করাও পাবেন মোটা টাকা, লক্ষ্মীর ভাণ্ডারের পর বার্ধক্য ভাতা নিয়ে দুর্দান্ত ঘোষণা রাজ্য সরকারের

পশ্চিমবঙ্গের বসবাসকারী সমস্ত বাসিন্দাদের সুবিধার্থে এক একটা নতুন নতুন অর্থনৈতিক প্রকল্পের ব্যবস্থা করে চলেছে রাজ্য সরকার। কন্যাশ্রী থেকে শুরু করে যুবশ্রী, শিক্ষাশ্রী, সবুজ সাথী প্রত্যেকটা প্রকল্পের সুবিধা বঙ্গবাসী পায়। এবার আরো সুখবর দিতে চলল রাজ্য সরকার, বার্ধক্য ভাতা নামক একটি প্রকল্প চালু হয়েছে।

সাধারণত বয়স্ক ব্যক্তি অর্থাৎ যাদের বয়স ৬০ বছরের ওপরে যারা কাজ করার ক্ষমতা হারিয়েছেন, কাজ করে টাকা রোজগার করার ক্ষমতা হারিয়েছেন, তাদের জন্য এই সুবিধা। তবে প্রবীনদের বয়স এখন ৫৫ বছর হলেই সে প্রকল্পে তারা আবেদন করতে পারবে। সেই পুরুষ হোক কিংবা মহিলা দুজনেই আবেদন করতে পারবেন। সম্প্রতি এই প্রকল্পের জন্য রাজ্য সরকার আরো দুর্দান্ত একটা সিদ্ধান্ত নিয়েছেন।

রাজ্য সরকার জানিয়ে দিয়েছে, যে আরও পঞ্চাশ হাজার মানুষ এই সুবিধা পেতে চলেছে। ইতিমধ্যে সরকারি পোর্টালে নির্দিষ্ট উপভোক্তাদের নাম তোলার কাজ শুরু হয়ে গেছে, মনে করা হচ্ছে আর কয়েক মাসের মধ্যেই পুরো কাজটা শেষ হয়ে যাবে এবং তাদের একাউন্টে টাকা ঢুকতে শুরু করবে, রাজ্য সরকারের এই অসাধারণ উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন বঙ্গবাসী।

তবে জানা যাচ্ছে, কেন্দ্রীয় সরকার ও ৬০ থেকে ৮০ বছরের মধ্যে থাকা বয়স্ক মানুষদের জন্য প্রতি মাসে ২০০ টাকা করে বার্ধক্য ভাতা দেয় আর বাকি টাকা দিতে হয় রাজ্য সরকারকে। এসব অনুযায়ী দেখা যাচ্ছে, এই ভাতার জন্য প্রায় ১৫০ কোটি টাকা রাজ্যের ভাড়া থেকে খরচা হয়, তাই এবার কেন্দ্রের দেওয়া টাকা ব্যবহার করতে চাইছে রাজ্য সরকার। এই সুবিধা যারা পেতে চাইছেন তাদের সরকার কেন্দ্রীয় পোর্টালের নাম তোলার কাজ শুরু হয়ে গেছে।

Related Articles