whatsapp channel

Weather: বর্ষার শেষলগ্নে ভারী বৃষ্টি কোন কোন জেলায়? কেমন থাকবে কলকাতার আবহাওয়া!

শেষের মুখে দাঁড়িয়ে শ্রাবণ মাস। অর্থাৎ বাঙালির ক্যালেন্ডার অনুযায়ী এখন প্রায় শেষ হতে চলেছে বর্ষাকাল। কিন্তু বর্ষার স্লগ ওভারে বিক্ষিপ্ত বৃষ্টির দেখা মিলছে গোটা বাংলায়। গত উইকেন্ডে ভিজেছে বেশ কয়েকটি…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

শেষের মুখে দাঁড়িয়ে শ্রাবণ মাস। অর্থাৎ বাঙালির ক্যালেন্ডার অনুযায়ী এখন প্রায় শেষ হতে চলেছে বর্ষাকাল। কিন্তু বর্ষার স্লগ ওভারে বিক্ষিপ্ত বৃষ্টির দেখা মিলছে গোটা বাংলায়। গত উইকেন্ডে ভিজেছে বেশ কয়েকটি জেলা। কিন্তু তা সত্ত্বেও রাজ্যে বৃষ্টির ঘাটতি কিন্তু রয়েই গেছে। আর এই সপ্তাহেও তেমন ভারী বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে।

তবে, পূর্বাভাস মিলিয়ে ইতিমধ্যে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে বিহার ও উত্তরপ্রদেশের উপর। এদিকে বিহারের পাটনা থেকে বালুরঘাট হয়ে মিজোরাম পর্যন্ত আরেকটি মৌসুমি অক্ষরেখা বিস্তৃত। অন্যদিকে বিহার থেকে আরও একটি অক্ষরেখা দক্ষিণবঙ্গের উপর দিয়ে উত্তর পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। পাশাপাশি, রবিবার বাংলাদেশের উপর তৈরি হবে আরও একটি ঘুর্ণাবর্ত। এর প্রভাব কতটা পড়বে রাজ্যে? বিস্তারিত দেখে নিন এই প্রতিবেদনে।

■ কলকাতার আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ শহর কলকাতায় হালকা তর্কে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। তবে দিনভর মূলত মেঘাচ্ছন্ন থাকবে কলকাতার আকাশ। আজ শহরের তাপমাত্রা থসক্তে পারে ৩১ ডিগ্রি ও ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। পাশাপাশি আজ বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৫ থেকে ৭৮ শতাংশ থাকতে পারে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় কমবে বৃষ্টির পরিমান। তবে আজ বৃষ্টির পরিমাণ বাড়বে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। পাশাপাশি, আগামী ২৪ ঘন্টায় পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া এবং ঝাড়গ্রাম এই ৪ জেলায় রয়েছে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। তবে বাকি জেলাগুলিতেও রয়েছে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গে আজ বৃষ্টির লোরিমান কমলেও উত্তরবঙ্গের কয়েকটি জেলায় আজকেও ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। উত্তরবঙ্গে কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার জেলায় সোমবার রয়েছে ভারী বৃষ্টির সম্ভাবনা। পাশাপাশি, আজ মালদা ও দুই দিনাজপুর জেলায় রয়েছে মাঝারি বৃষ্টির সম্ভাবনা।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা