Hoop News

ক্যালেন্ডারে লাল দাগ থাকলেও মিলবে না এই ছুটি, সরকারি কর্মচারীদের জন্য দুঃসংবাদ!

১৫ অগস্ট স্বাধীনতা দিবসের জন্য সর্বত্রই ছুটি থাকে, কেন্দ্রীয় সরকারের উচ্চপদস্থ আধিকারিকদের মাথায় কিন্তু এবারে হাত পড়েছে। কারণ সরকারের তরফ থেকে সমস্ত আমন্ত্রিত আধিকারিক এবং কর্মীদের বাধ্যতামূলকভাবে লালকেল্লায় আসতেই হবে, এমনটা জানিয়ে দেওয়া হয়েছে। যদি কোনো কর্মী এই অনুষ্ঠানে অনুপস্থিত থাকে, তাহলেও তার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে এমনটা জানানো হয়েছে।

আমন্ত্রিত কর্মীরা লালকেল্লায় উপস্থিত থাকবেন, এমনটা জারি করেছেন ক্যাবিনেট সচিব রাজীব গাউবা। এই মর্মে সরকারি আধিকারিকদের উদ্দেশ্যে চিঠিও পাঠিয়ে দেওয়া হয়েছে, সেখানে বলা হয়েছে আমন্ত্রিত সমস্ত সরকারি কর্মীরা যেন উপস্থিত থাকেন। চিঠিতে সরকারি কর্মচারীদের উদ্দেশ্যে লেখা হয়েছে, যে বিগত বছরগুলিতে দেখা যাচ্ছে যে আমন্ত্রিত হওয়ার সত্বেও অনেক কর্মচারী রয়েছেন।

যারা স্বাধীনতা দিবসের দিনে যোগ দেন না, এইরকম কিন্তু কখনোই কাম্য নয়, স্বাধীনতা দিবসের সরকারি কর্মীদের যোগ দেওয়াটা তাদের একটা দায়িত্বের মধ্যে পড়ে সেই জন্যই সকল মন্ত্রক ও বিভাগই প্রধানদের এবং সচিবদের নির্দেশ দেওয়া হয়েছে, যাতে তাদের অধীনে থাকায় সমস্ত কর্মচারীরা অনেকেই ঐদিন উপস্থিত থাকেন, সরকারি অনুষ্ঠানে।

যদিও স্বাধীনতা দিবসের পাশাপাশি রাখি পূর্ণিমা, জন্মাষ্টমী এবং আগস্ট মাসে বিভিন্ন ধরনের অনুষ্ঠান উপলক্ষে সরকারি ছুটি থাকবে। সেই আবহে আগস্ট এ যে কবে ব্যাংক বন্ধ থাকবে।

সেই তালিকা ও একবার চটপট দেখে নিন। রিপোর্ট অনুযায়ী,
১)কেরপুজোর কারণে ৩ অগস্ট (শনিবার) আগরতলায় ব্যাঙ্ক বন্ধ থাকবে।
২) টেন্ডং লো রাম ফাতের কারণে ৮ অগস্ট (বৃহস্পতিবার) গ্যাংটকে ব্যাঙ্ক খোলা থাকবে না।
৩) প্যাট্রিয়টস ডে’র কারণে ১৩ অগস্ট (মঙ্গলবার) ইম্ফলে ব্যাঙ্ক বন্ধ থাকবে।
ওই তিনদিন দেশের অন্য কোনো প্রান্তে ব্যাঙ্ক বন্ধ থাকবে না।

স্বাধীনতা দিবসে (১৫ অগস্ট, বৃহস্পতিবার) দেশের সর্বত্র ব্যাঙ্ক বন্ধ থাকবে।

রাখি পূর্ণিমা, ঝুলন পূর্ণিমা এবং বীর বিক্রম কিশোর মাণিক্য বাহাদুরের জন্মজয়ন্তীর জন্য ১৯ অগস্ট (সোমবার) আগরতলা, আমদাবাদ, ভুবনেশ্বর, দেরাদুন, জয়পুর, কানপুর, লখনউ এবং শিমলায় ব্যাঙ্ক বন্ধ থাকবে। তবে ওইদিন কলকাতা-সহ পশ্চিমবঙ্গে ব্যাঙ্ক খোলা থাকবে।

শ্রীনারায়ণ গুরুজয়ন্তীর কারণে ২০ অগস্ট (মঙ্গলবার) তিরুবনন্তপুরমে ব্যাঙ্ক বন্ধ থাকবে। জন্মাষ্টমীর কারণে ২৬ অগস্ট (সোমবার) আমদাবাদ, ভুবনেশ্বর, চণ্ডীগড়, চেন্নাই, দেরাদুন, গ্যাংটক, হায়দরাবাদ (অন্ধ্রপ্রদেশ), হায়দ্রাবাদ (তেলাঙ্গানা), জয়পুর, জম্মু, কানপুর, কলকাতা, লখনউ, পাটনা, রাইপুর, রাঁচি, শিলং, শিমলা এবং শ্রীনগরে ব্যাঙ্ক খোলা থাকবে।

Related Articles