whatsapp channel

West Bengal Job: পশ্চিমবঙ্গে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ, ৫০,০০০ কর্মী নিয়োগ করবে রাজ্য সরকার

পশ্চিমবঙ্গের কর্মসংস্থান বৃদ্ধি করার জন্য উদ্যোগী হয়ে উঠেছে মমতা সরকার এবং এই মুহূর্তে পশ্চিমবঙ্গে ব্যাপক কর্মসংস্থান বৃদ্ধি করতে চলেছে রাজ্য সরকার। খুব শীঘ্রই পশ্চিমবঙ্গের মুখ্য সচিব বিশ্ব ব্যাংকের কর্তৃপক্ষের সঙ্গে…

Avatar

Sourish Das

পশ্চিমবঙ্গের কর্মসংস্থান বৃদ্ধি করার জন্য উদ্যোগী হয়ে উঠেছে মমতা সরকার এবং এই মুহূর্তে পশ্চিমবঙ্গে ব্যাপক কর্মসংস্থান বৃদ্ধি করতে চলেছে রাজ্য সরকার। খুব শীঘ্রই পশ্চিমবঙ্গের মুখ্য সচিব বিশ্ব ব্যাংকের কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন। এই বৈঠকের পরে বাংলায় বড় অর্থের বিনিয়োগ আসতে চলেছে বলে মনে করা হচ্ছে। তার পাশাপাশি বিশ্ব বাণিজ্য সম্মেলনকে মাথায় রেখে ক্ষুদ্র শিল্পের অগ্রগতিতে গুরুত্ব দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার। আর এই ক্ষুদ্র শিল্পের অগ্রগতির কারণেই পশ্চিমবঙ্গে বাড়বে কর্মসংস্থানের সুযোগ। সবদিক থেকে উন্নতি হবে পশ্চিমবঙ্গের বেকারদের। প্রায় ৫০ হাজার কর্মসংস্থানের সুযোগ তৈরি করছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এরকমটাই জানাচ্ছে বেশ কিছু মিডিয়া রিপোর্ট।

কিছুদিন আগেই কেন্দ্রীয় সরকার ১০০ দিনের কাজের টাকা দিচ্ছে না বলে একটি সভা থেকে বিজেপি সরকারের বিরুদ্ধে গর্জে উঠেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এছাড়াও কেন্দ্রীয় আবাস যোজনার টাকা আসছে না বলেও বিজেপি সরকারের দিকে আঙুল তুলেছিলেন ক্ষমতা। আর সেই উদ্দেশ্যে ইতিমধ্যেই খেলা হবে প্রকল্প চালু করেছেন মমতা। এই প্রকল্পে ব্যাপক সংখ্যক কর্মী নিয়োগ করা হবে বলে মনে করা হচ্ছে। এর জন্য ইতিমধ্যেই একটি পোর্টাল চালু করার সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। ১০০ দিনের প্রকল্পের পোর্টালের সাথে এই নতুন পোর্টাল যুক্ত করা হবে বলে মনে করা হচ্ছে। রাজ্যের অদক্ষ শ্রমিকরা সরকারের আয়োজিত দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে এই প্রকল্পে নাম নথিভুক্ত করতে পারেন এবং তারপর কাজের জন্য আবেদন করতে পারেন।

পশ্চিমবঙ্গের শিল্প উন্নয়নের জন্য বিশ্বব্যাংকের তরফ থেকে যদি সমস্ত সাহায্য আসে তাহলে পশ্চিমবঙ্গের শিল্পের সম্ভাবনা অনেকটা বেড়ে যাবে। মনে করা হচ্ছে বিশ্ব ব্যাংক প্রায় আড়াই হাজার কোটি টাকা বরাদ্দ করতে চলেছে পশ্চিমবঙ্গের জন্য। এই অর্থ যদি পশ্চিমবঙ্গের হাতে আসে তাহলে পশ্চিমবঙ্গে ব্যাপক শিল্প উন্নতি হবে এবং তার পাশাপাশি বেকারদের কর্মসংস্থান বাড়বে। কেন্দ্রীয় সরকারের অপেক্ষায় আর বসে থাকতে হবে না রাজ্য সরকারকে।

তার পাশাপাশি রাজ্য সরকারের পরিকল্পনা অনুযায়ী পশ্চিমবঙ্গের শিল্প ক্ষেত্রে পরিকাঠামোগত উন্নয়নকে প্রাধান্য দেওয়া হবে। এই উদ্দেশ্যে কিছুটা অংশ ব্যয় করা হবে বলে মনে করা হচ্ছে। যদি কর্মসংস্থানের সুযোগ তৈরি হয় তাহলে বাংলার শিক্ষিত বেকার যুবকরা শুধুমাত্র সরকারি চাকরির আশায় বসে থাকবেন না। শ্রমিকরাও নতুন জায়গাতে কাজ পাবেন। বেকারদের ব্যাংক একাউন্টে ঢুকবে টাকা। ফলে সবমিলিয়ে হাসি ফুটবে মানুষের মুখে।

whatsapp logo