Advertisements

School Vacation: গরমের ছুটির পরেও জুলাই মাসে বিদ্যালয়ে আরো একগুচ্ছ ছুটি, রইল পূর্ণাঙ্গ তালিকা

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow

গ্রীষ্মকালের সমস্ত জায়গাতেই ছুটি শেষ হয়, আবার নতুন করে স্কুল খুলে গেছে। স্কুলের ছুটির পরে যখন নতুন স্কুল খুলে ছিল, তখন অতিরিক্ত গরমের জন্য ছাত্র-ছাত্রীদের ভীষণ কষ্ট হচ্ছিল, তবে ছুটি বাড়িয়ে দেওয়া সম্ভব হয়নি, কারণ সিলেবাস অতিরিক্ত আছে সেই জন্য যদি ছুটি দেওয়া হয় তাহলে পড়ুয়ারা কিছুতেই নিজেদের পড়া শেষ করতে পারবে না।

কিছু কিছু স্কুল অতিরিক্ত গরমের জন্য মর্নিং করে দেওয়া হলেও বেশিরভাগ স্কুলে কিন্তু ওই গরমের মধ্যেই ক্লাস করেছে, তবে জুলাই মাসেও রয়েছে বেশ কয়েকদিন ছুটি, তাই আর দেরি না করে চলুন আজকের প্রতিবেদনে দেখে নিন, জুলাই মাসে ঠিক ক’দিন ছুটি রয়েছে।

২০২৪ সালের জুলাই মাসের স্কুল ছুটি-

জুলাই মাসে, সাপ্তাহিক ছুটি ছাড়াও, স্কুল-কলেজে ছুটি থাকবে মাত্র কয়েকদিনই। ভারতীয় শিক্ষা ব্যবস্থায় জুন মাসকে গরমের ছুটির মাস বলা হয়, জুলাই মাসেতেও বেশ অনেকগুলি ছুটি রয়েছে, যাতে হয়ত ছাত্রছাত্রীদের পড়াশোনার খানিকটা ক্ষতি হতে পারে।

একে গ্রীষ্মের ছুটি অনেকটা বাড়িয়ে দিতে হয়েছিল, অতিরিক্ত গরমের কারণে তারপরেও যখন স্কুল খুলল তারপর জুলাই মাসে বেশ কয়েকটি নিশ্চিতভাবে ছুটি থাকবে, যদিও এলাকা ও রাজ্য বিশেষে আরও কিছুটা ছুটি যুক্ত হতে পারে, কিন্তু জুলাই মাসে ঠিক কতগুলি ছুটি রয়েছে বিদ্যালয়গুলিতে চলুন জেনে নেওয়া যাক।

ছুটির প্রশ্ন কি বলছেন সকলে?

ছুটি নিয়ে প্রশ্ন করলেই শিক্ষক শিক্ষিকা থেকে শুরু করে ছাত্রছাত্রীরা সবাই একই উত্তর দিচ্ছে, প্রতিদিন স্কুলে যাওয়া, তারপরে পড়াশোনা করা, সিলেবাস শেষ করা তার মধ্যে যদি মাঝেমধ্যে একটা দুটো ছুটি পাওয়া যায়, তাহলে খুব একটা ক্ষতি হয় না।

২০২৪ এর জুলাই মাসে স্কুল কবে বন্ধ থাকবে?

প্রতি মাসে, জুলাই মাসে স্কুলগুলিতে চারটে রবিবার ছুটি থাকে। সেগুলো তো সাপ্তাহিক ছুটি, তাছাড়া রবিবারের পাশাপাশিও দ্বিতীয় ও চতুর্থ শনিবারও ছুটি থাকবে, কিছু কিছু জায়গায় বলে জানানো যাচ্ছে, প্রতি মাসের মতো জুলাই মাসে স্কুলগুলিতে চারদিনের সাপ্তাহিক ছুটি থাকবে। রবিবারের পাশাপাশি দ্বিতীয় ও চতুর্থ শনিবারও ছুটি থাকবে কোনো কোনো জায়গায়। ১৭ ই জুলাই বুধবার মহরম উপলক্ষে ভারত জুড়ে স্কুলগুলো বন্ধ থাকবে।

জুলাই এ ছুটির তালিকা-

৭ জুলাই: প্রথম রবিবার
১৩ জুলাই: প্রথম শনিবার
১৪ জুলাই: দ্বিতীয় রবিবার
৭ জুলাই: মহরম (মহরম ২০২৪)
২১ জুলাই: তৃতীয় রবিবার (তৃতীয় রবিবার ২০২৪)
২৭ জুলাই: চতুর্থ শনিবার
২৮ জুলাই: চতুর্থ রবিবার

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow