Hoop News

গভীর রাতে ৪ হেবিওয়েট মন্ত্রীকে নিয়ে চিনের বিরুদ্ধে প্ল্যান তৈরি করলেন প্রধানমন্ত্রী

ভারত-চিন সীমান্তে পরিস্থিতি ক্রমশ উত্তেজক মোড় নিচ্ছে। ফলে সেনাবাহিনীর পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা করতে মঙ্গলবার গভীর রাতে মন্ত্রীসভার ৪ হেভিওয়েট সদস্যের সঙ্গে জরুরি বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লাদাখ সীমান্তে চিনের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে অন্তত ২০ জন ভারতীয় সেনার মৃত্যু হয়েছে। এরপরই সীমান্তের এই উদ্বেগজনক পরিস্থিতি নিয়ে আলোচনা করতেই এই জরুরি বৈঠক।

প্রধানমন্ত্রীর সঙ্গে এই বৈঠকে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ও অর্থমন্ত্রীর নির্মলা সীতারমণ। একইসঙ্গে এই আলোচনায় উপস্থিত ছিলেন ভারতীয় সেনার চিফ জেনারেল এমএম নারাভানে। জানা গেছে, রাত ১০টা নাগাদ মন্ত্রীসভার গুরুত্বপূর্ণ এই সদস্যদের সঙ্গে আলোচনা শুরু করেন প্রধানমন্ত্রী। সেদিন গভীর রাত পর্যন্ত ভারত-চিন সীমান্তের উত্তেজনা, পরবর্তী কূটনৈতিক পদক্ষেপ, সেনাবাহিনীর অবস্থান ইত্যাদি নিয়ে আলোচনা করেন তাঁরা।

সংবাদসংস্থা এএনআই সূত্রে জানা গেছে, ভারত ও চিনের সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষে অন্তত ২০ জন ভারতীয় সেনা শহীদ হয়েছেন। অন্যদিকে, ভারতের পাল্টা আঘাতে ৪৩ জন চিনা সেনার মৃত্যু হয়েছে বলে জানা গেছে। তবে চিনা সেনার হতাহতের বিষয়ে নির্দিষ্ট কোন সংখ্যা এখনও প্রকাশ করেনি সেনাবাহিনী। প্রসঙ্গত, মঙ্গলবার সকালে মুখোমুখি সংঘর্ষে ভারতীয় সেনার এক কর্নেল ও দুই জওয়ানের শহীদ হন। গালওয়ান উপত্যকার সীমান্তে প্রবল সংঘর্ষের সময় চিনের উপর পাল্টা আঘাত হানে ভারতীয় সেনা। সেই সময়ে দুই পক্ষেই বেশ কিছু সৈনিক শহীদ হন বলে দাবি করেছে চিনা সংবাদমাধ্যম।

Related Articles