Hoop News

Cyclone Update: জারি হল সাইক্লোনের সতর্কতা, কোন কোন জেলায় পড়বে ‘মোচা’র প্রভাব!

অভিশপ্ত মে মাসে ফের ঘূর্ণিঝড়ের আতঙ্ক বাংলায়। আয়লা, লায়লা, ফনি, আমফান, জাওয়াদ-এর পর এবার বাংলার দরজায় কড়া নাড়ছে ঘূর্ণিঝড় ‘মোচা’। ইতিমধ্যে বঙ্গপসাগরে ফনা তুলে দাঁড়াচ্ছে এই ঘূর্ণিঝড়। এই নিয়ে প্রবল আতঙ্কে বাংলার উপকূলীয় এলাকায় মানুষজন। কারণ বিগত দিনের স্মৃতি আজও তাদের তাড়া করে বেড়ায়। তাই এই ঘূর্ণিঝড় নিয়ে মুহুর্মুহু আপডেট ও এই ঝড়ের মোকাবিলায় চলছে প্রস্তুতি।

এদিকে এসবের মাঝেই ফের পারদ বৃদ্ধি ঘটেছে বাংলায়। বেশ কিছু জেলায় রোদের প্রখরতা বৃদ্ধি পেয়েছে গতকাল থেকেই। ফলে বৈশাখের সেই দাবদাহ আবার বাংলায় ফিরছে বলেই অনুমান অনেকের। যার প্রভাব আজও বজায় থাকবে বেশ কয়েকটি জেলায়। তাই আজকের আবহাওয়ার পূর্বাভাস সহ ঘূর্ণিঝড় ‘মোচা’র বর্তমান অবস্থান- সবটা আলোচনা হবে এই প্রতিবেদনে।

■ ঘূর্ণিঝড় আপডেট: আজই বঙ্গোপসাগরে তৈরি এই গভীর নিম্নচাপ আরও শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এরপর আগামী ১২ মে অর্থাৎ শুক্রবার তা প্রবল শক্তিশালী সাইক্লোনে পরিণত হবে। এখনও পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, ঘূর্ণিঝড় ‘মোচা’ উত্তর পূর্ব দিকে বাংলাদেশ, মায়ানমার উপকূলের দিকে অগ্রসর হচ্ছে। সেই কারণে সতর্কবার্তা দেওয়া হয়েছে বাংলা, ওডিশা এবং আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের উপকূলবর্তী অঞ্চলগুলিতে। সূত্রের খবর, ১০ থেকে ১২ তারিখের মধ্যে তাণ্ডব চালাতে পারে সাইক্লোন। ফলে এই তিনদিন উপকূলবর্তী এলাকার বাসিন্দাদের নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়ার কথা বলা হয়েছে।

■ কলকাতার আবহাওয়া: ঘূর্ণিঝড়ের পরোক্ষ প্রভাব শুরু হয়েছে গোটা বাংলায়। এর মাঝে আগামী ২৪ ঘন্টায় কলকাতা-সহ আশপাশের এলাকায় আকাশ পরিষ্কার থাকবে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩৮ ও ২৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। পরবর্তী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় গরম ও অস্বস্তির আবহাওয়া নিয়ে সতর্ক করেছে আবহাওয়া দফতর।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় পারদের ঊর্ধ্বগতি বজায় থাকবে। আগামী ১২ মে শুক্রবার সকালের মধ্যে দক্ষিণবঙ্গের কোথাও বৃষ্টির তেমন কোনও রকমের পূর্বাভাস নেই। আবহাওয়া মোটামুটি শুকনো থাকবে। বাঁকুড়া, পুরুলিয়া, দুই বর্ধমান, দুই মেদিনীপুর সহ একাধিক জেলায় তাপজনিত কারণে অস্বস্তির আবহাওয়া বজায় থাকবে আরও দিন তিনেক। তাপমাত্রার পারদ ৪৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠতে পারে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গে অস্বস্তি বাড়লেও উত্তরবঙ্গের কোথাও কোথাও স্বস্তি বজায় থাকবে এই কয়েকদিন। দার্জিলিং ও কালিম্পং-এর কোনও কোনও জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টি হতে পারে। তবে বাকি ছয় জেলার আবহাওয়া শুকনো থাকবে। পরবর্তী ২৪ ঘন্টায় উত্তরবঙ্গের কোথাও বৃষ্টির কোনওরকমের পূর্বাভাস নেই। বিভিন্ন জায়গায় তাপজনিত কারণে অস্বস্তির আবহাওয়া বজায় থাকবে আরও অন্তত তিন দিন।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা