Hoop News

চরম সর্বনাশ! হাতেগোনা যাত্রী হওয়ায় কলকাতা মেট্রোর এই ৩ স্টেশনে আর থাকবে না বুকিং কাউন্টার

শহরের বুক চিরে এখন সবদিকে ছুটছে মেট্রো (Kolkata Metro)। ইস্ট ওয়েস্ট মেট্রো সহ বিভিন্ন লাইনে চলছে পাতাল রেল। কিন্তু মেট্রোর সুবিধা বাড়লেও কিছু কিছু স্টেশনে যাত্রী সংখ্যা রয়েছে হাতেগোনা। এই সমস্ত স্টেশনে এবার যাত্রী সংখ্যার কথা মাথায় রেখে তুলে দেওয়া হল টিকিট কাউন্টার। এই সমস্ত স্টেশনগুলিতে এবার থেকে স্বয়ংক্রিয় স্মার্ট কার্ড রিচার্জ মেশিন থেকেই নিতে হবে স্মার্ট কার্ড, টোকেন, কাগজের QR কোড ভিত্তিক টিকিট।

কলকাতা মেট্রোর তিনটি স্টেশন এখনও পর্যন্ত ‘বুকিং কাউন্টার বিহীন’ স্টেশন হিসেবে চিহ্নিত হয়েছে। এই তিনটি স্টেশন হল তারাতলা, সখের বাজার এবং কবি সুকান্ত। এই মুহূর্তে ইস্ট ওয়েস্ট ছাড়াও এয়ারপোর্ট থেকে নিউ গড়িয়া, জোকা থেকে বিবাদি বাগ ভায়া মাঝেরহাট পর্যন্ত বাড়ানো হচ্ছে মেট্রো লাইন। এই জোকা বিবাদি বাগ রুটে তারাতলা পর্যন্ত চলছে মেট্রো। কিন্তু এই স্টেশনে যাত্রী সংখ্যা হয় গড়ে মাত্র ৭০ জন। জানা যাচ্ছে, এই রুটেরই আরেকটি স্টেশন সখেরবাজারে যাত্রী সংখ্যা মাত্র ৫৫ জন।

অন্যদিকে নিউ গড়িয়া থেকে বিমানবন্দর রুটে নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত যাত্রী পরিষেবা চালু করা হয়েছে। কিন্তু এই রুটের কবি সুকান্ত স্টেশনটিতে দৈনিক যাত্রী সংখ্যা হয় মাত্র ২২০ জন। তাই এই তিনটি স্টেশনে টিকিট বুকিং কাউন্টার তুলে দিয়ে স্বয়ংক্রিয় মেশিনের মাধ্যমে টোকেন, স্মার্ট কার্ড নেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

মেট্রো রেল সূত্রে খবর, আপাতত ৬ মাস পরিস্থিতির উপরে নজর রাখা হবে। তারপর পরিস্থিতি পর্যালোচনা করে সেই মতো ব্যবস্থা নেওয়া হবে। তবে মেট্রো কর্তৃপক্ষের আশা এই নতুন ব্যবস্থা ভালো ভাবেই গ্রহণ করবেন যাত্রীরা।

Related Articles