whatsapp channel

KCC-2023: দেড় কোটি কৃষককে বড় উপহার দিচ্ছে সরকার, এইভাবে আবেদন করলেই মিলবে ৩ লক্ষ টাকা

প্রাচীনকাল থেকেই ভারত একটি কৃষিপ্রধান দেশ। আমাদের এই দেশের বিপুল সংখ্যক মানুষ কৃষিকাজের সাথে জড়িত। দিন হোক বা রাত, শীত হোক বা গ্রীষ্ম, কৃষকরা যেন সবসময়ই তাদের কাজ করে চলেছে। প্রাকৃতিক…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

প্রাচীনকাল থেকেই ভারত একটি কৃষিপ্রধান দেশ। আমাদের এই দেশের বিপুল সংখ্যক মানুষ কৃষিকাজের সাথে জড়িত। দিন হোক বা রাত, শীত হোক বা গ্রীষ্ম, কৃষকরা যেন সবসময়ই তাদের কাজ করে চলেছে। প্রাকৃতিক কঠিনতাকে উপেক্ষা করেই দেশের অন্নসংস্থান করাই তাদের মূল লক্ষ্য। তাই একথা অস্বীকার করা যায়না যে একজন কৃষক যখন ক্ষেতে পরিশ্রম করে, তখন লক্ষ লক্ষ মানুষের থালায় খাবার পৌঁছে যায়। কিন্তু এই চাষাবাদ করতে গিয়ে কৃষকদেরও অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। বেশিরভাগ সময়ই সেটা হয় আর্থিক সমস্যা।

তবে মোদি সরকার কৃষকদের পাশে দাঁড়াতে একাধিক পদক্ষেপ নিয়েছে। বর্তমানে দেশের কৃষকদের জন্য চালু হয়েছে একাধিক কৃষক প্রকল্পও। এর মাধ্যমে দেশের বিপুল পরিমাণ কৃষক উপকৃত হচ্ছেন। আর কৃষকদের জন্য কেন্দ্রের একটি যুগান্তকারী প্রকল্প হল কিষান ক্রেডিট কার্ড বা KCC। ২০২০ সালে মোদি সরকার এই কার্ডের নিয়মে বেশ কিছু পরিবর্তন আনে এবং কৃষকদের জন্য এই যোজনকে আরো ত্বরান্বিত করতে উদ্যোগী হয়। এর ফলে আরো বেশি সংখ্যক কৃষক এর প্রকল্পের আওতায় আসেন। সূত্রের খবর, খুব শীঘ্রই আরো দেড় কোটি কৃষককে কিষান ক্রেডিট কার্ড দেবে সরকার।

উল্লেখ্য, কিষাণ ক্রেডিট কার্ডের মাধ্যমে দেশের কৃষকদের ঋণ দেওয়ার একটি প্রকল্প চালু রয়েছে। এছাড়াও এই কার্ডের মাধ্যমে অনেক সুবিধা পাওয়া যায়। ব্যাঙ্কে গিয়েই যেমন অ্যাকাউন্ট খোলা যায়, তেমনই আবার কম সুদের হারে পাওয়া যায় ঋণও। এই যোজনার অধীনস্থ কৃষকরা ৯ শতাংশ সুদের হারে মোট ৩ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নিতে পারেন। তবে সুদের অঙ্কটা আরো কমে এক্ষেত্রে। কারণ একই সঙ্গে সুদের ওপর ছাড় দিয়ে ২ শতাংশ ভর্তুকি দেয় সরকার। যেখানে কোনো কৃষক সময়ের আগে সুদ পরিশোধ করলে সরকার তাকে আলাদাভাবে ৩ শতাংশ ভর্তুকি দেয়। অর্থাৎ মাত্র ৪ শতাংশ সুদ দিতে হবে ৩ লক্ষ টাকার ঋনে।

ভারতের যেকোনো কৃষক, যার বয়স ১৮ থেকে ৭৫-এর মধ্যে, তারাই এই যোজনার জন্য আবেদন করতে পারবেন। তাই এবার এই প্রকল্পকে আরো বেশি করে ত্বরান্বিত করতে উদ্যোগী হয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এর যোগ্য হলে এই প্রকল্পের জন্য আবেদন করুন। এর জন্য আপনাকে প্রথমে কিষাণ যোজনার অফিসিয়াল ওয়েবসাইট (pmkisan.gov.in)-এ যেতে হবে।তারপর এখান থেকে কিষাণ ক্রেডিট কার্ড ফর্ম ডাউনলোড করতে হবে। ফর্মটি পূরণ করার পর এবং আপনার নিকটস্থ একাধিক ব্যাঙ্ক যেমন SBI কিংবা ব্যাঙ্ক অফ বরোদায় জমা দিন। এর সাথে প্রয়োজনীয় নথি হিসেবে প্যান কার্ড, আধার কার্ড, ছবি ও হলফনামা সংযুক্ত করুন। এর পর ওই নির্দিষ্ট ব্যাঙ্ক আপনাকে কিষাণ ক্রেডিট প্রদান করবে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা