Finance News

কৃষকরা দুহাত ভরে করবে আশীর্বাদ, নতুন বছরে একগুচ্ছ সিদ্ধান্ত সরকারের

ভারত কৃষিপ্রধান দেশ। প্রাচীন কাল থেকে এখনো পর্যন্ত দেশের ভিত্তি হল কৃষকরা (Farmers)। তাই কৃষিজীবী মানুষদের সুযোগ সুবিধার জন্য বিশেষ চিন্তা ভাবনা করে নানান প্রকল্প নিয়ে আসছে সরকার। এবার নতুন বছরে কৃষকদের মুখে হাসি ফুটিয়ে বড় সিদ্ধান্ত নেওয়া হল সরকারের তরফে। এবার থেকে ৬ হাজার টাকার বদলে ৯ হাজার টাকা করে পাবে কৃষকরা। সেই সঙ্গে মিলবে ফসলের বিমাও। কৃষি সেক্টরকে মজবুত করতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে সরকারের তরফে। বড় সিদ্ধান্ত নেওয়া হল সরকারের তরফে। এবার থেকে ৬ হাজার টাকার বদলে ৯ হাজার টাকা করে পাবে কৃষকরা। সেই সঙ্গে মিলবে ফসলের বিমাও। কৃষি সেক্টরকে মজবুত করতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে সরকারের তরফে।

কৃষকদের উপরে দেশের অর্থনীতির একটা বড় অংশ নির্ভর করে থাকে। তাই কৃষি ক্ষেত্রকে আরো উন্নত করতে, কৃষকদের জীবনযাত্রার মান উন্নত করতে বিভিন্ন প্রকল্প নিয়ে আসে সরকার। তেমনি একটি প্রকল্প হল প্রধানমন্ত্রী কিষাণ যোজনা বা পিএম কিষাণ যোজনা। বিগত ৫ বছর ধরে এই প্রকল্পের আওতায় আর্থিক সুবিধা পেয়ে আসছেন কৃষকরা। ২০১৮ সালে কৃষকদের জন্য শুরু হয়েছিল পিএম কিষাণ যোজনা।

বর্তমানে বছরে তিনটি কিস্তিতে ৬ হাজার টাকা পান কৃষকরা। শোনা যাচ্ছে, নতুন বছরে এই প্রকল্পে একাধিক বদল আনতে চলেছে সরকার যাতে আখেরে লাভ হবে কৃষকদের। ফেব্রুয়ারিতে এই প্রকল্পের ৫ বছর পূর্ণ হতে চলেছে। আগামী ৫ বছরের জন্য কৃষকদের আয় ৫০ শতাংশ বৃদ্ধি করতে নাকি বেশ কিছু পদক্ষেপ নিতে চলেছে সরকার। শোনা যাচ্ছে, ৬ হাজার টাকার বদলে এবার থেকে ৯ হাজার টাকা করে পাবে কৃষকরা। অর্থাৎ মাসে ৫০০ টাকার বদলে ৭৫০ টাকা করে পাবেন তারা।

উচ্চপদস্থ আধিকারিকদের তরফে জানা গিয়েছে, ২০২৪-২৫ আর্থিক বছরে বাজেটে কৃষি ক্ষেত্রের জন্য বরাদ্দ বাড়িয়ে ২ লক্ষ কোটি টাকা করা হতে পারে। এছাড়াও ২০১৬ সালে শুরু হওয়া প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনাতেও কিছু বদল আনা হবে বলে খবর। এই যোজনায় বিমার প্রিমিয়ামের মাত্র ১.৫-৫ শতাংশ কৃষকরা দেন আর বাকিটা দেয় সরকার। শোনা যাচ্ছে, এবারে বাজেটে ৩০ শতাংশ বেশি টাকা বরাদ্দ করার সিদ্ধান্তও নাকি নিয়েছে সরকার।

Related Articles